রমজান মাসে চারটি আমল বেশি বেশি করতে বলা হয়েছে

রাসূল (স:) এরশাদ ফরমান তোমরা রমজান মাসে চারটি আমল বেশি বেশি কর। তার মধ্যে দুইটি আমল এমন যে তার দ্বারা তোমরা আল্লাহকে খুশি করতে পারবে আর দুইটি আমল এমন যা ছাড়া তোমাদের কোন উপায় নাই। যা তোমাদের করতেই হবে। যে দুইটি আমল বেশি বেশি করলে আল্লাহকে খুশি করতে পারবে তা হল লাইলাহা ইল্লাল্লাহ পাঠ করবে এবং বেশি বেশি ইস্তিগফার করবে অর্থাৎ আল্লাহর নিকট বেশি বেশি ক্ষমা চাইবে। এই দুইটি আমল আল্লাহর নিকট বেশি পছন্দনিয় ল-ই-লাহা ইল্লাল্লাহ এর অর্থ হল আল্লাহ ছাড়া কোন মাবুদ নাই। ইবাদতের উপযুক্ত কেউ নাই তিনিই সব।

সকল ক্ষমতার মালিক তিনি, সকল ক্ষমতার উৎস তিনি সমস্ত প্রসংশার মালিক তিনি হাদিস শরীফে রয়েছে হযরত মূসা (আ:)আল্লাহতালার দরবারে আরজ করিলেন হে আল্লাহ আমাকে এমন একটি কালিমা শিখাইয়াদিন যাহা দ্বারা আমি আপনাকে স্বরণ করিব এবং আপনাকে ডাকিব। আল্লাহতালা এরশাদ করেন লা-ইলাহ পড়িতে থাক। তিনি আরজ করিলেন। হে আল্লাহ ইহাত সকলেই পড়ে, আল্লাহতালা পুনরায় বলিলেন পড়িতে থাক। মূসা (আ:) আরজ করিলেন হে আল্লাহ আমিত এমন একটি বিশেষ কালিমা চাহিয়াছি যাহা একমাত্র আমাকেই দান করা হবে।

আল্লাহতালা এরশাদ ফরমান হে মূসা সাত আসমান আর সাত জমিনকে যদি একপাল্লায় রাখা হয় আর অপর পাল্লায় যদি লা-ইলাহা ইল্লাল্লাহ রাখা হয় তবে লা-ইলাহা ইল্লাল্লাহ এর পাল্লা ভারি হবে। হযরত আবু হুরায়রা (রা:) রাসূল (স:) কে জিজ্ঞাসা করিলেন হে আল্লাহর রাসূল কিয়ামতের দিন আপনার শাফায়াত দ্বারাকে সবচেয়ে বেশি উপকৃত হবে? রাসূল (স:) জবাবে এরশাদ ফরমান, আমার শাফায়াত দ্বারা সবচেয়ে বেশি উপকৃত ও সৌভাগ্যবান ব্যক্তি সেই হইবে যে অন্তরে এখলাসের সহিত লা-ইলাহা ইল্লাল্লাহ বলিবে।

দ্বিতীয় কাজ যাহা রমজান মাসে বেশি বেশি পরিমাণে করার জন্য হাদিসে বলা হয়েছে তাহল এস্তেগফার অর্থাৎ আল্লাহতালার নিকট গোনাহের জন্য ক্ষমা চাওয়া, হাদিসে এস্তেগফারের অনেক ফজিলত বর্ণিত হয়েছে, এক হাদিসে নবী করীম 
(স:) এরশাদ ফরমান যে ব্যক্তি বেশি বেশি পরিমাণে এস্তোগফার করিবে আল্লাহতালা যে কোন অভাব ও সংকটের সময় তাহার জন্য রাস্তা খুলে দিবেন। যে কোন দুঃখ ও দুশ্চিতা দুর করে দিবেন এবং তাহার জন্য এমন রুজির ব্যবস্থা করবেন যা সে 
কল্পনা ও করেনি। অন্য এক হাদিসে এসেছে যে মানুষ মাত্রই গোনাহগার তবে গোনাগারদের মধ্যে উত্তম হল ঐ ব্যক্তি যে তাওবা করিতে থাকে। অতএব আমরা মাহে রমজানে অযথা সময় নষ্ট না করে আমলের এবং তওবা এস্তেগফারের প্রতি মনযোগী হব ইনশাআল্লাহ।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন