জোট ডি-৮ এর সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ

উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ এর কাউন্সিল অব মিনিস্টার্সের সভাপতির দায়িত্ব নিয়েছেন বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।বুধবার পরিষদের ভার্চুয়াল সভায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর কাছ থেকে তিনি দায়িত্ব বুঝে নেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সভাপতিত্বে বুধবার কাউন্সিল অব মিনিস্টিার্সের ১৯তম সভায় ডি-৮ ভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বক্তব্য দেন।সভায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ১৯৯৯-২০০১ মেয়াদে সফলভাবে ডি-৮ এর সভাপতির দায়িত্ব পালন করে। দুই দশক পর দ্বিতীয়বারের মতো ডি-৮ এর সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ।

বৈঠকে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় যুব সমাজকে সহায়তা করতে ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।এবারের সম্মেলন থেকে তুরস্কের কাছ থেকে আগামী দুই বছরের জন্য জোটের সভাপতির দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাভাইরাস মহামারীর মধ্যে ৫ এপ্রিল থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে ডি-৮ এর দশম সম্মেলন আয়োজন করেছে বাংলাদেশ।আয়োজনের সমাপনী দিনে বৃহস্পতিবার সম্মেলনে শীর্ষ বৈঠকে যোগ দিয়েছেন ডি-৮ দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।বাংলাদেশের সঙ্গে বর্তমানে জোটের সদস্য মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন