বিশ্ব মুক্ত গনমাধ্যম সূচকে ফের পেছালো বাংলাদেশ

বিশ্ব মুক্ত গনমাধ্যম সূচকে ২০১৯ ও ২০২০ মত ২০২১ সালেও ফের একধাপ পিছালো বাংলাদেশ। সম্প্রতি ২০২১ সালের মুক্ত গণমাধ্যম সূচক প্রকাশ করেছে রিপোর্টার্স উইদআউট বর্ডাস(আরএসেফ)।   

চলতি বছরে আরএসএফ মোট ১৮০টি  দেশের তালকিা প্রকাশ করছে। ২০২১ সালের প্রকাশিত তালিকায় ৪৯ দশমকি ৭১ পয়েন্ট পেয়ে বাংলাদেশ যায়গা করে নিয়েছে ১৮০ এর মধ্যে ১৫২তম স্থান।

সূচকে বাংলাদেশ প্রসঙ্গে আরএসএফ বলে, ২০২০ সালে করোনাকালীন সংকটে সাংবাদিকদের ওপর পুলিশ ও বেসামরিক সহিংসতা উদ্বেগজনকভাবে বেড়েছে। মহামারি ও সমাজে তার প্রভাব নিয়ে প্রতিবেদনের জন্য সাংবাদিক, ব্লগার, কার্টুনিস্টরা গ্রেফতার ও বিচারের মুখোমুখি হয়েছেন বলেও উল্লেখ করে সংস্থাটি।

বিশ্বের বিভিন্ন দেশে গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করছে তার ভিত্তিতে ২০০২ সাল থেকে আরএসএফ এই সূচক প্রকাশ করে আসছে। ২০১৩ সাল থেকে এই সূচকে বাংলাদেশের নাম যুক্ত হয়। 

বিশ্ব মুক্ত গনমাধ্যম সূচকে চলতি বছরে র্শীষ ১০ দশে রয়েছে - নরওয়ে ফিনল্যান্ড, সুইডেন, ডেনর্মাক, কোস্টারিকা, নেদারল্যান্ডস, জ্যামাইকা, নিউজিল্যান্ড, র্পতুগাল এবং সুইজারল্যান্ড।

উল্লেখ্য,  ২০২০ সালের এই তালিকায় বাংলাদেশ ছিল  ১৫১ তম স্থানে। ২০১৯ সালে ছিল ১৫০তম স্থানে। টানা  দুই বছর একধাপ করে পছোলো বাংলাদশে।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন