ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যেই চীন থেকে ক্ষেপণাস্ত্র কিনছে মিয়ানমার!

ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যেই চীন থেকে ক্ষেপণাস্ত্র কিনছে মিয়ানমার!
MostPlay

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ভাইরাসে যখন টালমাটাল পুরো বিশ্ব, ঠিক তার মধ্যেই চীনের তৈরি স্বল্পপাল্লার এসওয়াই-৪০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রথম চালান গ্রহণের সবরকম প্রস্তুতি নিয়েছে মিয়ানমার।

২০১৮ সালের নভেম্বরে এয়ারশো চায়নায় এসব স্বল্পপাল্লার এসওয়াই-৪০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়। এর আরেক নাম ডিএফ-১২এ। এর স্টান্ডার্ড কনফিগারেশনে আটটি কনটেইনারে সলিড-ফুয়েল মিসাইল থাকে।

কারখানাতেই এসব কনটেইনারে মিসাইল স্থাপন করে দেয়া হয় এবং কোনো রকম রক্ষণাবেক্ষণ ছাড়া বহু বছর এগুলো সংরক্ষণ করা যেতে পারে। উলম্বভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয় এবং এর পাল্লা ৪০০ কিলোমিটার। এসওয়াই-৪০০ ক্ষেপণাস্ত্রে বিভিন্ন ধরনের ওয়্যারহেড ব্যবহার করা যেতে পারে।

এসওয়াই-৪০০ ক্ষেপণাস্ত্র জিপিএস/আইএনএস গাইডেন্স সিস্টেম সজ্জিত। চারটি কন্ট্রোল সারফেস ও স্যাবিলাইজিং পাখার সাহায্যে এটি কাঙ্ক্ষিত লক্ষ্যপানে উড়ে চলে। এর পাল্লা কমানো বাড়ানো যায়। বিভিন্ন টার্গেটে একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা সম্ভব।

মিসাইল ল্যান্সার ইউনিটগুলো ১৬ চাকার অত্যন্ত সচল ওয়ানশান মিলিটারি ট্রাক চেসিসের উপর বসানো। ট্রাকগুলো চলে ৫১৭ হর্স পাওয়ারের দিউজ ডিজেল ইঞ্জিনে। সড়ক পথে এর সর্বোচ্চ গতি ৭৫ কিলোমিটার/ঘণ্টা এবং সর্বোচ্চ ক্রুজিং রেঞ্জ ৬৫০ কিলোমিটার।

মন্তব্যসমূহ (০)


Lost Password