পাথরের নিচে বসবাস

পাথরের নিচে বসবাস
MostPlay

স্পেনের আন্দালুসিয়ার ছোট্ট সুন্দর একটি শহর সেতেনিল দ্য ল্যাস। প্রায় তিন হাজার লোক শহরটিতে বসবাস করে। মজার ও বিস্ময়ের ব্যাপার হচ্ছে, এ শহরের লোকজন পাথরের পাহাড়ের নিচে বসবাস করছে।

প্রতিটি ঘরবাড়ি তৈরি হয়েছে পাহাড়ের নিচে। ঘরের ছাদ হিসেবে ব্যবহৃত হচ্ছে পাথরের পাহাড়। বিভিন্ন সময়ে পাহাড় কেটে বড় বড় ভবন তৈরি করা হয়েছে এখানে। নির্মাণকারকদের ছাদ তৈরি নিয়ে কোনো সমস্যায় পড়তে হয়নি। সরাসরি পাথরের পাহাড়কেই ছাদে রূপান্তর করেছে তারা। রিও ত্রেজো নদীর তীরে স্পেনের বিস্ময়কর এ শহর গড়ে উঠেছে।

শহরের প্রতিটি ভবনে সাদা রং দেওয়া হয়েছে। ঘরের প্রতিটি কক্ষ বেশ ঝকঝকে ও পরিপাটি। সাদা রংয়ের দেয়ালে সকালের সোনা রোদ এসে ঝিকিমিকি করে। আবার সূর্যোদয়ের সময়ও ভবনে আলো-আঁধারের অপূর্ব এক খেলা চলে।

প্রাগৈতিহাসিক সময় থেকে লোকজন এসব ভবনে বসবাস করে আসছে। পর্যটকরা এই শহরে প্রবেশ করে ধাঁধায় পড়ে যায়। তারা মনে করে, স্থানীয়রা গুহায় বসবাস করছে। পাহাড়ি এসব বসতবাড়িতে নাতিশীতোষ্ণ আবহাওয়া বিরাজ করে। তাছাড়া শহরটিতে রয়েছে উন্নত মানের বার, রেস্টুরেন্ট ও খাবারের দোকান। নিত্যপ্রয়োজনীয় সব সামগ্রী এখানকার বাজারে সুলভে পাওয়া যায়।

মন্তব্যসমূহ (০)


Lost Password