প্রযুক্তি

২০টি বিখ্যাত সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট – অ্যাকাউন্ট খুলুন ফ্রিতে

সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট বলতে আমরা ফেসবুক, টুইটার, গুগল প্লাস (এখন বন্ধ), হোয়াটস্অ্যাপকে বুঝে থাকি। কিন্তু এর বাইরে এ রকম আরো অনেক ওয়েবসাইট আছে যেগুলোতে আমাদের দেশের মানুষের বিচরণ নেই বললেই চলে। কিংবা থাকলেও সেটা খুবই কম।

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

যাদের ব্লগিং ওয়েবসাইট আছে কিংবা আছে অনলাইন বিজনেস প্লাটফর্ম, তাদের অবশ্যই কিছু জনপ্রিয় সোশ্যাল সাইট সম্পর্কে জানা থাকা দরকার। এটা তাদের বিজনেস ব্র্যান্ডকে সবখানে ছড়িয়ে দিতে সাহায্য করবে। সেই সাথে, ব্যবসার জন্যে টার্গেট অডিয়েন্স খুঁজে পেতে সাহায্য করবে।

আপনার ব্যবসা বড় হোক আর ছোট হোক, আপনাকে জানতেই হবে, যে ৩টি কারণে ব্যবসা ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ। আপনি অবশ্যই স্বীকার করবেন যে, বর্তমান ব্যবসায়ীক বাজারে সোশ্যাল মিডিয়াকে অস্বীকার করার কোনও উপায় নেই।

যাদের নিজেদের ব্লগ বা বিজনেস ওয়েবসাইট নেই, তাদেরও জানা দরকার। বিশেষ করে, যারা অনলাইন মার্কেটিং এর সাথে জড়িত, তাদের সকলেরই সবগুলো সোশ্যাল ওয়েবসাইটেই কাজ করার দরকার হয়। বিশেষ করে, এসইও’র কাজ। তাই, সবার সুবিধার্তে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল সাইটগুলো নিয়ে আমাদের আজকের আয়োজন।

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট

১. ফেসবুক

দুই বিলিয়নের উপরে ইউজার নিয়ে এখন পর্যন্ত সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া হিসেবে অবস্থান করছে ফেসবুক। আর বুঝতেই পারছেন যে ২ বিলিয়ন বলতে গেলে পৃথিবীর মোট জনসংখ্যার তিন ভাগের এক ভাগ। প্রায় ৬৫ মিলিয়ন ব্যবসা প্রতিষ্ঠানের পেজ রয়েছে এই সোশ্যাল মিডিয়ায়। প্রায় ৬ মিলিয়ন পেজ নিয়মিত ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে থাকে। কারণ, ফেসবুক পেজ থেকে আয় করার উপায় তাদের সকলেরই জানা।

২. ইউটিউব

প্রতিদিন প্রায় এক বিলিয়ন ঘন্টা ভিডিও দেখা হয় ইউটিউবে। আর এই ভিডিও শেয়ারিং প্লাটফর্মটিই হচ্ছে ফেসবুকের পরে সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া। সোশ্যাল নেটওয়ার্কে দ্বিতীয় অবস্থানে থাকার পাশাপাশি, ইউটিউব সার্চ ইঞ্জিনগুলোর মধ্যেও এখন ২য় পজিশনে রয়েছে। মানুষ এখন শুধু গুগলেই নয়, ইউটিউবেও সার্চ দিয়ে থাকে।

৩. Twitter

ব্যবসার ক্ষেত্রে মার্কেট রিসার্চাররা প্রায়ই টুইটারকে ফাস্ট এন্ড ফিউরিয়াস বলে থাকেন। আপনার ব্যবসা যদি বিনোদন, খেলা, পলিটিক্স কিংবা মার্কেটিং রিলেটেড হয়ে থাকে, তবে আপনাকে টুইটারের সঙ্গে ট্যাগ হতেই হবে।

৪. LinkedIn

আপনি যদি প্রপেশনালদের সঙ্গে কানেকটেড হতে চান, আপনাকে লিংকডইন ব্যবহার করতেই হবে। এমনকি, যদি নিজের কোম্পানীকে কো-অপারেট করার জন্যে পাওয়ারফুল লোকজনকে খুঁজে বের করতে চান, আপনাকে এই সোশ্যাল নেটওয়ার্কে আসতে হবে। ৩০৩ মিলিয়ন মাসিক ইউজার রয়েছে এই নেটওয়ার্কের।

৫. Pinterest

পিন্টারেস্ট একটি স্ক্রেপবুকিং সোশ্যাল মিডিয়া যা ছবি সংরক্ষণের জন্যে ব্যবহার করা হয়ে থাকে। এখানে আপনি আপনার প্রয়োজনীয় সমস্ত ছবি আর্কাইভ করে রাখতে পারবেন। ক্যাটেগরি অনুযায়ী বোর্ড ক্রিয়েট করতে পারবেন। ২৫০ মিলিয়ন মাসিক ইউজার নিয়ে চলমান এই ছবি ব্লগিংটিতে এপর্যন্ত প্রায় ৩ বিলিয়ন বোর্ড এবং ১৭৫ বিলিয়ন ছবি আপলোড করা হয়েছে।

৬. Reddit

নিউজ অ্যাজেন্সীর মতো একটি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট হচ্ছে Reddit যা একই নিউজ বা টপিকে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষকে অ্যাংগেজ করে রাখে। যে কোন ইউজার এখানে যে কোন নিউজ বা ব্লগ লিংক শেয়ার করতে পারে এবং অন্য ইউজাররা সেটাতে ইন্টারেক্ট করতে পারে।

৭. Mix

এটিও একটি নিউজ অ্যাগ্রিগেটর সোশ্যাল নেটওয়ার্ক যার পূর্বের নাম ছিল StumbleUpon। যে কোন ইউজার তাদের পছন্দের কন্টেন্ট এই নেটওয়ার্কে অন্যদের সাথে শেয়ার করতে পারে। এমনকি, নতুন কন্টেন্ট ক্রিয়েটও করতে পারে।

৮. Tagged

ইন্টারনেটের শুরুর দিকে hi5 নামের একটি সোশ্যাল নেটওয়ার্কির ওয়েবসাইট অনেকেই ব্যবহার করেছেন। Tagged তাদেরই একটি ওয়েবসাইট যা মূলত ফ্রেন্ডশিপ ও ডেটিং এর দিকে ফোকাস করে থাকে। একই মন-মানসিকতার একজন ছেলে বা মেয়ে অন্যজনের সঙ্গে এই সোশ্যাল সাইটের মাধ্যমে কানেক্ট হতে পারে।

৯. Nextdoor

এটি একটি প্রাইভেট সোশ্যাল নেটওয়ার্ক যা আপনাকে আপনার প্রতিবেশীর সঙ্গে কানেক্ট করিয়ে দেবে।

১০. Deviantart

আর্টিস্ট ও ডিজাইনারদের জন্যে সবচেয়ে বড় সোশ্যাল কমিউনিটি যেখানে যে কেউ আর্টিস্ট তার আর্টওয়ার্ক শেয়ার করতে পারে।

১২. Quora

Quora অনেক বড় একটি সোশ্যাল মিডিয়া সাইট যা মানুষকে জগতের সব বিষয়ে প্রশ্ন করা ও উত্তর দেয়ার মাধ্যমে একে অন্যের সাথে কানেক্ট করে থাকে।

১৩. Meetup

কাছাকাছি থাকা নতুন নতুন লোকজনের সঙ্গে মিট বা দেখা করিয়ে দেয়াই হচ্ছে Meetup সোশ্যাল মিডিয়ার কাজ।

১৪. Flixster

আপনি যদি সিনেমাপ্রেমী হয়ে থাকেন, তবে Flixster আপনার জন্যে।

১৫. Tumblr

মজার এই সোশ্যাল সাইট সম্পর্কে আমাদের দেশের এসইও এক্সপার্টরা বেশ ভালভাবেই জানেন। এটি অনেকটা ওয়ার্ডপ্রেসের মতো এমন একটি প্লাটফর্ম যেখানে যে কেউ নিজের ওয়েবসাইট ও ব্লগ খুলতে পারে।

১৬. Flickr

Flickr একটি অনলাইন ছবি ও ভিডিও হোস্টিং সোশ্যাল ওয়েবসাইট যেখানে একজন আরেকজনের ছবি বা ভিডিও অ্যামবেড করতে পারেন।

১৭. BizSugar

BizSugar মানে বিজনেস সুগার। বুঝতেই পারছেন এটি ব্যবসায়ীদের জন্যে সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট।

১৮. Delicious

এটি এমন একটি সোশ্যাল নেটওয়ার্ক যা অনলাইনে ওয়েব বুকমার্কিং করার জন্যে ব্যবহৃত হয়ে থাকে। অর্থাৎ, এই নেটওয়ার্কের ইউজাররা ওয়েব ইউআরএল বা ওয়েবসাইটের লিংক বুকমার্ক করে থাকে যা এসইওর একটি পার্ট।

১৯. Digg

Digg স্টাম্বল আপন, নিউজ বাইন, মিক্স ও রেডিটের মতো একটি নিউজ অ্যাগ্রিগেটর সোশ্যাল নেটওয়ার্ক।

২০. LiveJournal

এটি ব্লগ বেইজড্ একটি সোশাল মিডিয়া যেখানে ইউজাররা নিজেদের ব্লগ খুলতে পারে, অন্যদের সাথে শেয়ার করতে পারে, এমনকি কিউরেটও করতে পারে।

আশা করি, এই ২০টি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট সম্পর্কে জেনে আপনার ভাল লেগেছে। এগুলোর অনেকটাতেই হয়তো আপনার অ্যাকাউন্ট রয়েছে। যেগুলোতে অ্যাকাউন্ট করা হয়নি, এখনই করে নিন।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close
Close