রাজনীতি

শেষ ইচ্ছা পূরণ হলো না খোকার

বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা নিউ ইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।
মৃত্যুর আগে শেষ ইচ্ছার কথা বলে গিয়েছিলেন তিনি। বাবার শেষ ইচ্ছার কথা জানাতে ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন জানাতে রোববার সকালে ফোন করেছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

রোববার (০৪ নভেম্বর) রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে এক দোয়া অনুষ্ঠানে বিএনপি মহাসচিব খোকার শেষ ইচ্ছার কথা প্রকাশ করেন। মুক্তিযোদ্ধা খোকার সেই ইচ্ছাটা পূরণ হওয়ার আগেই তিনি চলে গেলেন না ফেরার দেশে।

নিউইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় আজ বেলা ১টার সময় তিনি ইন্তেকাল করেন।

মির্জা ফখরুল খোকার শেষ ইচ্ছার কথা জানিয়ে বলেন, রোববার সকালে সাদেক হোসেন খোকার ছেলে আমাকে ফোন করে বলেছেন, তার বাবার ইচ্ছাটা সে পূরণ করতে চায়। তিনি যেন দেশে ফিরতে পারেন তার উদ্যোগ নিতে আমরা সরকারকে আহ্বান জানাচ্ছি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গেও একাধিকবার খোকা দেশে ফেরার আকুতি জানিয়েছেন। কিছু দিন আগে হাসপাতালে ভর্তি হওয়ার আগেও বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান টুকুর সঙ্গে ফোন করে দেশে আসার আকুতির কথা জানিয়েছেন।

তিনি বলেন, সাদেক হোসেন খোকা আমাদের ও তার বন্ধুদের বলেছেন যে, ‘দেশের মাটিতেই যেন আমার কবর হয়’।

এদিকে হাসপাতালে যাওয়ার আগে সাদেক হোসেন খোকা বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে আক্ষেপ করে বলেছেন, জীবনবাজি রেখে মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। দেশের মাটিতে বিদায় হবে কিনা আল্লাহ জানেন। আমার জন্য দোয়া করো। পাসপোর্ট না থাকায় গুরুতর অসুস্থ হওয়ার পরেই খোকার দেশে ফিরে আসা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। এ খবর ছড়িয়ে পড়লে তাকে দেশে ফেরত আনতে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় বিএনপির পক্ষ থেকে ও তাঁর পরিবারের পক্ষ থেকে বিষয়টি গণমাধ্যমকে জানিয়ে খোকার পাসপোর্ট ইস্যুর আবেদন জানানো হয়।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছেন, সাদেক হোসেন খোকা তাঁর স্ত্রীসহ ‘ট্রাভেল পারমিট’ নিয়ে দেশে ফিরতে পারবেন। ট্রাভেল পারমিটের জন্য আবেদন করা হলে বাংলাদেশ মিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

রোববার এক ফেসবুক বার্তায় বিষয়টি জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেছেন, খোকা দেশে ফিরলে বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখবে সরকার।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close
Close