লাইফ স্টাইল

যেভাবে মাথাব্যথা দূর করবেন

মাথাব্যথা প্রচলিত একটি সমস্যা। অনেকে মাঝেমধ্যেই এই সমস্যায় ভুগে থাকেন। তবে কয়েকটি বিষয় জেনে রাখলে মাথাব্যথা থেকে মুক্তি মিলবে সহজেই। এজন্য নিচের বিষয়গুলো মেনে চলার চেষ্টা করুন-

১) প্রতিরাতে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। এই অভ্যাস আপনাকে শারীরিকভাবে সুস্থ করতে তুলবে এবং মানসিক প্রশান্তি দেবে। আর ঘুম ভালো হলে পালাবে মাথাব্যথাও।

২) অবসাদ বা দুর্বলতা দেখা দিলে কিছুক্ষণের জন্য নিজেকে কাজ থেকে ছুটি দিন। চোখের পাতা বন্ধ করে রিলাক্স করুন। কিছুক্ষণের মধ্যেই ফিরে পাবেন পুরো কর্মশক্তি, দূর হবে মাথাব্যথা।

৩) মাথা ম্যাসাজেও উপকার পাবেন। মাথায় বা কপালের দুই পাশে ঘাড়ে, দুই ভ্রুর মাঝে আঙুল দিয়ে ম্যাসাজ করুন। মাথাব্যথা কমে যাবে।

৪) সবসময় মুড ভালো রাখতে চেষ্টা করুন। স্বাভাবিক সুস্থ জীবন যাপন করুন। নিয়মিত ব্যায়াম আর পরিমিত খাবার গ্রহণ করুন। এতে আপনার মাথাব্যথা হবে না।

৫) পানি, ডাবের পানি বা কোনও পছন্দের ফলের জুস মাথাব্যথা কমাতে দারুণ কাজ করে।

৬) আমাদের শরীরের জন্য ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার প্রয়োজন। তবে যেকোনো একটি খাবার অতিরিক্ত খেলে আর প্রয়োজনীয় কোনও খাদ্য দীর্ঘদিন না খেলে শরীরের ভারসাম্য নষ্ট নয়।যার ফলে মাথাব্যথা হতে পারে। আর তাই সঠিক ডায়েটও মাথাব্যথা কমাতে সাহায্য করে।

Close