আন্তর্জাতিক

মিয়ানমারে ভূমিধসে ৫১ জন নিহত

মিয়ানমারে নিম্নচাপ ও টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যার ফলে ভূমিধ্বসে গত সপ্তাহে অন্ত ৫১ জন নিহত হয়েছে। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণপূর্ব মিয়ানমারের মোন স্টেটের থাফিউ কোনি গ্রামে এই প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটে।

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

এবারের বন্যাকে নিজের জীবনে দেখা সবচেয়ে ভয়াবহ বন্যা বলে উল্লেখ করেন স্থানীয় সংসদ সদস্য উ জ জ তু। রোববার তিনি বলেন, মোন স্টেটের কিছু জায়গায় বৃহস্পতিবার ও শুক্রবার পর্যন্ত ৩০ উচ্চতা দিয়ে পানি বয়ে যায়। থাফিউ কোনি গ্রামের ৩০টি বাড়ি একদম পানির নিচে তলিয়ে গেছে।

সমাজকর্মী কো বো বো উইন জানান, ভূমিধসে উদ্ধারকাজে অংশ নেওয়া বিপুল পরিমাণ মানুষের মধ্যেও বেশকিছু লোক পরবর্তী ভূমিধসে নিহত হয়ে থাকতে পারেন। যেভাবে মরদেহ বের করে আনা হচ্ছে তা অত্যন্ত হৃদয়বিদারক।

থাফিউ কোনি গ্রামের বাসিন্দা এক মা শুক্রবার কাজের উদ্দেশে বাসা থেকে বের হওয়ার পর হঠাৎ এক ব্যক্তি চিৎকার করে ওঠেন। পরক্ষণেই কাদার নিচে তলিয়ে যান ওই মা।

ওই নারীর পরিবারের আট সদস্য নিখোঁজ রয়েছে। রোববার তিনি বলেন, আমি দোয়া করছি, যেন তাদেরকে জীবিত ফিরে পাই। যদিও আমি এ ব্যাপারে একদমই আশাবাদী হতে পারছি না।

গত জুনের পর থেকে বন্যার অবনতি হলে মিয়ানমারে ১ লাখ ৫ হাজার মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছেন। জাতিসংঘের কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স কার্যালয় এই তথ্য জানিয়েছে।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close
Close