লাইফ স্টাইল

পুরুষের জীবনে সবচেয়ে কঠিন ও যন্ত্রণাদায়ক বিষয় কোনটি জানেন কি?

সবার জীবনেই কোনো না কোনো কঠিন মুহূর্ত আসে। তবে প্রতিটি পুরুষের জীবনেই সবচেয়ে কঠিন ও যন্ত্রণাদায়ক একটি বিষয় আছে। যা তারা চাইলেও এড়িয়ে যেতে পারেন না।
একজন পুরুষের জীবনে সবচেয়ে যন্ত্রণাদায়ক মুহূর্ত হলো সে যখন ক্যাচ-২২ (Catch-22) পরিস্থিতির মুখোমুখি হয়। নিশ্চয় ভাবছেন এটি আবার কি? চলুন তবে এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক-

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

ক্যাচ-২২ (Catch-22)- বলতে এমন একটি জটিল পরিস্থিতির মুখোমুখি হওয়াকে বুঝানো হয়, যেখান থেকে উত্তরণের কোনো যৌক্তিক উপায় খুঁজে পাওয়া যায় না।

ধরুন আপনি সবেমাত্র বিশ্ববিদ্যালয় শেষ করেছেন। হয়তো খুব ভালো এবং চমকপ্রদ ফলাফল করেছেন। বাবা-মা এবং ভাই বোন অনেক স্বপ্ন নিয়ে বসে আছে আপনি একটা ভালো চাকরি করবেন। আপনিও অনেক দিন ধরে আশার জাল বুনে আসছেন- এবার হয়তো কপালটা ঘুচবে। এখন আপনি চাকরি খুঁজছেন, আর পরীক্ষা ইন্টারভিউ দিচ্ছেন। ইন্টারভিউ এর পর ইন্টারভিউ। অনেক তদবির চলছে। মাঝে মাঝে নিজের সিভি’টার দিকে তাকিয়ে সেটাকে আরেকটু আপডেট করার চেষ্টা করছেন। চাকরির জন্য হয়তো নতুন দক্ষতাও অর্জন করছেন।

এভাবে অনেক দিন হয়ে গেলো। বন্ধুদের মধ্যে অনেকে ভালো চাকরি করছে অথবা প্রতিষ্ঠা পাচ্ছে। কেউ হয়তো বিয়ে করে সংসার গুছিয়ে নিচ্ছে। এর মধ্যে আপনার ছয় মাস হয়ে যাচ্ছে, অথচ চাকরিটা জোগাড় হচ্ছে না। বাড়ি থেকে বাবার টাকা আনছেন। তারা কয়েকদিন পর পর জিজ্ঞেস করছে চাকরির কথা।

কোনো অনুষ্ঠানে গিয়েছেন? আত্মীয়রা জানতে চাইছে “কিরে চাকরি শুরু করিসনি এখনো?” আপনি হাসি দিয়ে সেবারের মতো তার কাছ থেকে বেঁচে যাবেন।

এরপর একদিন আপনাকে কেউ ইন্টারভিউ এর জন্য ডাকলো। সব ঠিক আছে, কিন্তু তাদের দরকার কয়েক বছরের অভিজ্ঞতা। আপনি ভাবছেন নতুন পড়াশোনা শেষ করে অভিজ্ঞতা কোথা থেকে হবে। অভিজ্ঞতার জন্য তো কিছু শুরু করতে হবে, আবার কিছু শুরু করতে হলেও তো চাকরিদাতারা অভিজ্ঞতা চাচ্ছে। আপনার তাহলে এ অবস্থা থেকে উত্তরণের উপায় কি? আপনি সফলতার খুব কাছাকাছি গিয়েও ছুতে পারলেন না!

এরই মধ্যে বাড়ি থেকে আনা সব টাকা শেষ। আপনি আঙুলের কর গুনে হিসাব করছেন আর কতো মাস পর্যন্ত এই টাকা দিয়ে চলবে? চাকরি তো পেতেই হবে। মনে মনে নিজেকে খুব অসহায় এবং যোগ্যতাহীন মনে হচ্ছে। বাসায় এসে সাদা দেয়ালের দিকে নির্বিকারে তাকিয়ে হয়তো মূর্তির দাঁড়িয়ে থাকেন, আর একটা দীর্ঘশ্বাস! হঠাৎ একদিন আর কিছুই ভালো লাগে না, ফোনটাও সুইচ অফ থাকে- “ধ্যাৎ, নিজের প্রতি কোনো আস্থা কাজ করছে না”।

উপরের যেই কল্প চিত্রটি বললাম, এটা একজন পুরুষের জন্য ক্যাচ-২২ (Catch-22) মুহূর্ত। সে জানে না তার করণীয়, এমনকি কেউ তাকে সাহায্যের জন্যও এগিয়ে আসে না।

এমন ক্যাচ-২২ (Catch-22) এর মুখোমুখি সব পুরুষরাই হয় জীবনের কোনো এক পর্বে। এই হতাশা এবং ব্যর্থতা প্রতিটি পুরুষকে মৃত্যর চেয়ে বেশি যন্ত্রনা দেয়।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close
Close