বাংলাদেশ

পানির নীচে রাস্তা ভালো’, ট্রাফিক বিভাগের অদ্ভুত সাইনবোর্ড

বৃষ্টিতে রাজধানী ঢাকার বেশিরভাগ এলাকার রাস্তা চলে গেছে পানির নিচে।মূল সড়কের চেয়ে গলির ভেতরের ছোট রাস্তায় খানাখন্দের কারণে মানুষের দুর্ভোগও বেশি হচ্ছে। একইসঙ্গে দুর্ঘটনাও বাড়ছে।

তবে মূল সড়কে পানি জমে যাওয়ায় কোথাও কোথাও দ্রুতগতির যানবাহনকে দুর্ঘটনায় কবলে পড়তে হচ্ছে। আবার অনেকে ভয়ে ভয়ে সাবধানে পানি জমে থাকা জায়গা পার হচ্ছেন। কারণ মূল সড়কেও অনেক জায়গায় খান্দাখন্দ রয়েছে। তবে চালকদের দুঃশ্চিন্তা দূর করতে অভিনব উপায় বের করেছে ট্রাফিক বিভাগ।

ঢাকা উত্তর ট্রাফিক বিভাগের পক্ষ থেকে ‘পানির নিচে রাস্তা ভালো’ লেখা সাইনবোর্ড টানিয়ে রাখতে দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি সাইনবোর্ড ঘুরে বেড়াচ্ছে।

এয়ারপোর্ট থেকে বনানীর দিকে আসতে র‍্যাডিসন হোটেল সংলগ্ন ফ্লাইওভারটির গোড়ায় এই সাইনবোর্ডটি স্থাপন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক উত্তর বিভাগ।

সাইনবোর্ডটির একটি ছবি তুলে ফেসবুক পাতায় শেয়ার করেছেন সাংবাদিক, ব্লগার ও ইউটিউবার নূর সিদ্দিকী। সেই সাথে নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পোস্ট করেছেন এ সংক্রান্ত।

তিনি জানাচ্ছেন, একটু বৃষ্টি হলেই এয়ারপোর্ট থেকে আসা ঢাকার গুরুত্বপূর্ণ সড়কটির এই অংশ একদম কোমর অব্দি পানিতে ডুবে যায়।

স্বভাবতই অজানা বিপদ এড়াতে সড়কের জলমগ্ন অংশটি এড়িয়ে চলতে চায় যানবাহনগুলো। আর এর ফলে এই স্থানটিতে লেগে যায় অনাকাঙ্ক্ষিত এবং দীর্ঘস্থায়ী যানজট। যানজট ছোটাতে হিমশিম খাওয়া ট্রাফিক বিভাগ এখন এই কৌশল করেছে।

তারা সাইনবোর্ড লিখে জানাচ্ছে, সড়কের জলমগ্ন অংশটিতে কোনো লুকনো বিপদ-আপদ নেই। রাস্তা ভালই আছে। অতএব যানবাহনগুলো নির্দ্বিধায় পানির উপর দিয়ে যেতে পারে।

সাইনবোর্ডটিকে ইতিবাচকভাবে দেখলেও মি. সিদ্দিকী বলেন, ‘সামান্য বৃষ্টিতে ঢাকা ও চট্টগ্রাম যেভাবে ডুবে যায় তাতে পুলিশ বা ওয়াসা যদি এভাবে সাইনবোর্ড দিয়ে মানুষকে সাহায্য করতে চায়, তবে কেমন পরিস্থিতি সৃষ্টি হবে তা ভেবেই হাসি পাচ্ছে।’

‘ভাবুনতো ঢাকা শহরে হাজার হাজার সাইনবোর্ড দাঁড়িয়ে আছে, আর সেগুলো দেখে চলাচল করছে যানবাহন ও পথচারীরা।’

অবশ্য ঢাকার ট্রাফিক বিভাগের এমন অদ্ভুত সাইনবোর্ড লাগানোর ঘটনা এটাই প্রথম নয়।

এ বিভাগের আরো খবর

Close