বাংলাদেশ

নতুন আইনে সাত দিন কোনও মামলা না করার নির্দেশ

ঢাকা- কাগজে-কলমে ঢাকাসহ সারাদেশে ১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন চালু হলেও আগামী সাতদিন কোনও পরিবহনের বিরুদ্ধে এ আইনে মামলা দায়ের না করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

শনিবার সকালে নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নে বিআরটিএ’র (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ) কার্যক্রম পরিদর্শনে এসে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সড়কে শৃঙ্খলা ফেরাতে ১ নভেম্বর থেকে এই আইন কার্যকর করা হয়েছে। তবে সড়ক পরিবহন আইন কার্যকরের জন্য এখন সারা বাংলাদেশ সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। আগামী সাতদিন এই প্রচারণা চলবে। এই সময় কোনও পরিবহনের বিরুদ্ধে নতুন আইনে মামলা দায়ের না করার জন্য নির্দেশ দিয়েছি।’

নতুন সড়ক পরিবহন আইন পুরোপুরি বাস্তবায়িত হলে দুর্ঘটনা কমে যাওয়াসহ সড়কে শৃঙ্খলা ফিরে আসবে বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।

উল্লেখ্য, সড়কে শৃঙ্খলা ফেরাতে মোটা অঙ্কের জরিমানা ও কারাদণ্ডের বিধান রেখে শুক্রবার থেকে নতুন সড়ক আইন কার্যকর হলেও প্রয়োগ ছিল না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রস্তুতির যেমন অভাব ছিল, ছিল না এ আইনের প্রচারও। ফলে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্য দিয়ে পাস হওয়া এ আইন শুক্রবার প্রথম দিন কোথাও কার্যকর হতে দেখা যায়নি।

সূত্র বলছে, ট্রাফিক পুলিশকে প্রশিক্ষণের মাধ্যমে পুরোপুরি প্রস্তুতও করা যায়নি। জনসচেতনতাও গড়ে উঠেনি সেভাবে। তাই প্রথম দিন কোথাও কোথাও ট্রাফিক পুলিশকে জনসচেতনতা কার্যক্রমে দেখা যায়। নতুন এ আইন সম্পর্কে অনেকে জানেনই না। ফলে শুক্রবার রাজধানীতে অনেকটাই ছিল ঢিলেঢালা ভাব।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close
Close