খুলনা

তবে কী বিপিএলে দেখা যাবে ভিন্ন এক আফ্রিদিকে?

কাল সিলেট সিক্সার্সের বিপক্ষে মাত্র ১২৭ রান তাড়া করে জিততে বড্ডই বেগ পেতে হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে। ষষ্ঠ বিপিএলে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমে শুরু থেকেই নিয়মিত উইকেট হারিয়েছে কুমিল্লা। একপ্রান্ত ধরে রাখতে পেরেছিলেন কেবল তামিম ইকবাল। ১৭তম ওভারে শহিদ আফ্রিদির সাথে ভুল বোঝাবুঝিতে সেই তামিমও রান আউট!

তামিম যখন ফিরলেন তখনও জয়ের জন্য ২০ বলে ৩০ রান প্রয়োজন ছিলো কুমিল্লার। ম্যাচটা কী আর তখন জেতার কথা ভাবছিলেন কুমিল্লা সমর্থকরা? উইকেটে যে শহিদ আফ্রিদি!

পরিস্থিতি না বুঝে ‘মাথা গরম করা ব্যাটিংয়ে’ যিনি ক্যারিয়ারজুড়েই সমালোচিত। তাছাড়া স্বীকৃত কোনো ব্যাটসম্যানও ছিল না কুমিল্লার। আশ্চর্যের বিষয় ধীরে-সুস্থে ব্যাটিং করে সেই আফ্রিদিই শেষপর্যন্ত জেতালেন কুমিল্লাকে। চার-ছক্কা যার ব্যাটিংয়ের সারমর্ম সেই আফ্রিদিকে কাল দেখা গেল ওভারের শেষ দিকে সিঙ্গেল নেওয়ার জন্য নিজেকে উজাড় করে দিচ্ছেন।

বল ছেড়েছেন, সিঙ্গেল বের করেছেন আবার মারার বল পেলে মেরেছেন। নিজের স্বভাবত হার্ডহিটিং ব্যাটিং ছেড়ে পরিস্থিতি বুঝে ব্যাটিং করেছেন। ২৫ বলে ৩৯ রানের অপরাজিত এক ইনিংস খেলা আফ্রিদিই ছিলেন কাল কুমিল্লার জয়ের নায়ক। ব্যাটিংয়ে আফ্রিদির এই ‘দায়িত্বজ্ঞান’ দেখে অনেকেই বিস্মিত। এমন বিস্ময় বিপিএলে আরও দেখা যেতে পারে। কারণ পাকিস্তানি তারকা নাকি ধুমধারাক্কা ছেড়ে এখন ঠান্ডা মাথার ব্যাটিংয়ে মনোযোগী হয়েছেন! কুমিল্লা ভিক্টোরিয়ান্স কোচ মোহাম্মদ সাইফউদ্দীন জানালেন বিষয়টি।

আফ্রিদির কালকের ইনিংসে সালাউদ্দিন নিজেও বিস্মিত। সেসব নিয়ে কথা বলতে গিয়ে সাকিব-তামিমদের ‘গুরু’ বললেন, ‘আমার মনে হয় ও অনেক অভিজ্ঞ। সে নিজেও আমোকে বলছিল এখন সে অনেক ঠান্ডা মাথায় ব্যাটিং করে। আশা করব আফ্রিদি পুরো টুর্নামেন্টে এভাবে বিচক্ষণতার সঙ্গে খেলবে।’

আফ্রিদির ওই ইনিংস বিষয়ে সালাউদ্দিন বলেন, ‘টুর্নামেন্টের শুরুর ম্যাচে প্রতিটি দলই একটু চাপে থাকে। আমরাও একটু নার্ভাস ছিলাম, এটা অস্বীকার করার কিছু নেই। আফ্রিদি এতটা বিচক্ষণতার সঙ্গে খেলবে এটা কখনোই ভাবিনি।’

এ বিভাগের আরো খবর

Close