আন্তর্জাতিক

জাপানে টাইফুন হাগিবিসের তাণ্ডবে ১৮ জনের প্রাণহানি

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, টাইফুন হাগিবিসের কারণে সৃষ্টি হওয়া ভারী বৃষ্টিপাত ও ভূমিধসে ১৮ জনের মৃত্যু হয়েছে। শনিবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে টোকিওর দক্ষিণে আঘাত হানে টাইফুন হাগিবিস এবং পরে উত্তরের দিকে অগ্রসর হয়।
এনএইচকে বলছে, টাইফুনটির আঘাতে শতাধিক ব্যক্তি আহত হয়েছে এবং এই সংখ্যাটা আরও বাড়তে পারে

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

খবরে বলা হয়েছে, কিছু কিছু এলাকায় ভূমিধস ও নদীর পানি বৃদ্ধি পাওয়ার কারণে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে।
এদিকে নিউজের ভিডিও ফুটেজে দেখা গেছে, নাগানো প্রিফেকচারে ডুবে যাওয়া একটি এলাকায় একটি হেলিকপ্টার উদ্ধার কাজ চালাচ্ছে। ওই এলাকার ঘরবাড়ি পানিতে ডুবে যাওয়ার পর দ্বিতীয় তলায় আশ্রয় নেয়া ব্যক্তিদের উদ্ধার করে হেলিকপ্টারে থাকা উদ্ধারকর্মীরা।
ফুকুশিমা দাতের শহর এবং মিয়াগি প্রিফেকচারের বিভিন্ন এলাকা পানির নিচে ডুবে যায়। এমন পরিস্থিতিতে ভূমিধসের ঝুঁকি রয়েছে বলে সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

সরকারের মুখপাত্র ইউশিহিদে সুগা বলেছেন, নাগানো ও অন্যান্য এলাকায় ২৭ হাজার সেনাসদস্য এবং অন্যান্য উদ্ধারকারী দলের সদস্য পাঠানো হচ্ছে। তিনি বলেন, বন্যার কারণে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে কিন্তু দুর্গত এলাকায় সাহায্য পাঠানো হচ্ছে।
সুগা আরও বলেন, টাইফুনের আঘাতের পর তিন লাখ ৭৬ হাজার ঘরবাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে এবং ১৪ হাজার বাড়িতে পানি সরবরাহ ব্যাহত হয়েছে।

দুর্গত এলাকায় নৌকা ও হেলিকপ্টার পাঠানো হয়েছে। এছাড়া অন্যান্য এলাকায় ভূমিধসের কারণে ঘরবাড়ির নিচে চাপা পড়া ব্যক্তিদের উদ্ধারে উদ্ধারকারীদের গর্ত খুড়তে দেখা গেছে।

অন্যদিকে আজ রোববার সকালের দিকে টোকিও এলাকার বেশ কয়েকটি ট্রেন সার্ভিস পুনরায় চালু করা হয়েছে। তবে অন্যান্য এলাকায় রেল সার্ভিস চালু করা নিরাপদ কিনা তা পরীক্ষা হচ্ছে এবং আজ আরও পরের দিকে সেগুলোও চালু করে দেয়ার সম্ভাবনা রয়েছে।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close
Close