প্রযুক্তি

গুগলে যে ৬টি বিষয় ভুলেও সার্চ করবেন না

গুগল হচ্ছে তথ্যের ভান্ডার। ইন্টারনেটের মাধ্যমে কোন কিছু সার্চ করতে হলে আমরা বেছে নেই সার্চ ইঞ্জিন গুগল।

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

এর মাধ্যমে অতি সহজেই প্রয়োজনীয় সব তথ্য আমরা পেয়ে যাই। তবে গুগলে সব কিছু সার্চ করা ঠিক নয়। কিছু বিষয় এড়িয়ে না চললে বিপদের পড়তে পারেন। আসুন জেনে নেই গুগলে কোন বিষয়গুলো সার্চ করলে বিপদ হতে পারে

১) ব্যাংকিং ওয়েবসাইট খোঁজা

ব্যাংকিংয়ের জন্য আপনার ব্যাংকের নাম দিয়ে গুগলে সার্চ করবেন না। হ্যাকাররা একই অ্যাডরেসের আদলে ফিশিং লিংক তৈরি করে রাখে গুগলে। ফলে আপনি সার্চ করলে সহজেই হ্যাকাররা আপনার তথ্য হাতিয়ে নিয়ে আপনাকে বিপদে ফেলতে পারে।

২) হেল্প লাইন নম্বর সার্চ

গুগলে কাস্টমার কেয়ারের নম্বর সার্চ করা অত্যন্ত বোকামি, বলছেন বিশেষজ্ঞরা। হ্যাকাররা ভুয়াা বিজনেস প্রোফাইল ব্যবহার করে এবং ভুয়া নম্বর দিয়ে মানুষকে প্রতারিত করে।

৩) সফটওয়্যার বা অ্যাপ সার্চ

সফটওয়্যার বা অ্যাপ ডাউনলোড করতে চাইলে সরাসরি প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন। গুগলে সার্চ করে অ্যাপ ডাউনলোড করলে ভুয়া অ্যাপ থাকার সম্ভাবনা বেশি। তাছাড়া এমনকিছু ফিশিং অ্যাপ থাকে যেগুলো আপনি ডাউনলোড করলে আপনার সব ব্যক্তিগত তথ্য হ্যাকারদের হাতে চলে যেতে পারে।
৪) সরকারি ওয়েবসাইট

সরকারি ওয়েবসাইট স্ক্যামারদের সবচেয়ে বড় লক্ষ্য। কারণ সঠিক সরকারি সাইটের ইউআরএল কী হবে সেটা অনেকেরই জানা থাকে না। এজন্য গুগলে সার্চ করে সরকারি ওয়েবসাইট খোঁজা হয়। হ্যাকারা এই সুযোগটি নিয়ে থাকে। তারা ভুয়া ইউআরএল দিয়ে আপনাকে প্রতারিত করতে পারে। এজন্য সরকারি ওয়েবসা্ইট গুগলে সার্চ না করে কর্তৃপক্ষের দেওয়া সঠিক ওয়েবসাইট ইউআরএল লিখে প্রবেশ করুণ এবং সঠিক সেবা নিন।
৫) চিকিৎসা বা রোগের লক্ষণ

মুখে বা গালে নতুন বেড়ে ওঠা ব্রণের মতো কিছু নিয়ে গুগলে সার্চ করবেন না। আপনি যখনি গুগলে বৃত্তাকারলালচে আঁচিল বিষয়ে সার্চ করবেন তখন গুগল আপনার সামনে প্রচুর তথ্য ও ছবি নিয়ে হাজির হবে। যা ত্বকের সমস্যাটির ব্যাপারে আপনার আতঙ্ক বাড়াবে।
৬) ই-কমার্স সাইট সার্চ

অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে বিশেষ নজর রাখা উচিত ই-কমার্স ওয়েবসাইটটিতে। কেননা হ্যাকাররা ফেক ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে বিভিন্নভাবে প্রমোট করে। যা গুগলে সার্চ করলেই সামনে চলে আসে। ফলে প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close
Close