আন্তর্জাতিক

খাশোগি ইস্যুতে সৌদি যুবরাজের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

সাংবাদিক জামাল খাশোগি ইস্যুতে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মঙ্গলবার দেশটির বেশ কিছু উচ্চ পর্যায়ের নেতার সঙ্গেও বৈঠক করেছেন তিনি। কয়েকটি সূত্রের বরাত দিয়ে এমনটিই জানিয়েছে সিএনএন।
পম্পেও প্রথমে কিং সালমানের সঙ্গে অল্প সময়ের বৈঠক করেন। এরপর দীর্ঘ আলোচনায় বসেন দেশটির বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে।
এ সম্পর্কে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, স্বচ্ছ ও যথাযথ অনুসন্ধানের প্রতিশ্রুতি দেয়ায় কিং সালমানকে ধন্যবাদ জানিয়েছে পম্পেও।
খাশোগি নিখোঁজের ব্যাপারে নতুন কোনও ব্যাখ্যা দেয়নি সৌদি আরব। তবে বিভিন্ন সূত্রের বরাত দিয়ে সিএনএন বলছে, জিজ্ঞাসাবাদের সময় উত্তেজনা ছড়িয়ে পড়লে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খুন হন।
এদিকে সৌদি কনস্যুলেটে তুরস্কের কর্মকর্তারা ৯ ঘণ্টার তদন্ত অভিযানে ‘বিষাক্ত’ ও ‘কোনও কিছুর ওপর নতুন রঙ’ থাকার সন্ধান পেয়েছে। এ সম্পর্কে তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, আমরা দ্রুতই সবকিছু জানতে পারবো কারণ আমাদের অনুসন্ধানে বিষাক্ত পদার্থ এবং সেগুলো রঙ করে মুছে দেয়ার আলামত পাওয়া গেছে।
প্রসঙ্গত, ২ অক্টোবর নিজের প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে যান সাংবাদিক জামাল খাশোগি। এরপর থেকে তাকে পাওয়া যাচ্ছে না। এই ইস্যুতে তীব্র আন্তর্জাতিক চাপে রয়েছে সৌদি সরকার।

Close