প্রযুক্তিবিভিন্ন

একত্রিত হচ্ছে মেসেঞ্জার-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম, সুবিধা কী?

হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারকে একত্রিত করার পরিকল্পনা করছে ফেসবুক। এর ফলে একই প্লাটফর্মে তিনটি অ্যাপই থাকবে যা ব্যবহারকারীদের জন্য নতুন সব সুবিধা নিয়ে আসবে।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, শুরুতে তিনটি অ্যাপ একই প্লাটফর্মে থাকবে। ফলে আলাদা করে প্রতিটি ইনস্টলের প্রয়োজন হবে না। আর এই প্রক্রিয়া পুরোপুরি বাস্তবায়ন হলে একটি প্লাটফর্ম দিয়ে অন্য একটি প্লাটফর্মে সরাসরি যোগাযোগ করা যাবে।
অর্থাৎ আপনি যদি মেসেঞ্জার ব্যবহারকারী হয়ে থাকেন তাহলেও আপনি সরাসরি হোয়াটসঅ্যাপ গ্রাহকের কাছে মেসেজ পাঠাতে পারবেন। এজন্য আপনাকে হোয়াটসঅ্যাপ ইনস্টল করার প্রয়োজন হবে না।
বর্তমানে এক প্লাটফর্মের ব্যবহারকারী অন্য প্লাটফর্ম ব্যবহারকারীর কাছে সরাসরি মেসেজ পাঠাতে পারেন না। এজন্য প্রতিটি প্লাটফর্ম আলাদা ইনস্টল করার প্রয়োজন হয়। এতে জটিলতা যেমন বাড়ে, তেমনি অপচয় হয় সময়ও। আর এ কারণেই গ্রাহকদের সুবিধা দিতে সব প্লাটফর্মকে একত্রিত করছে ফেসবুক।
নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ফেসবুকের মালিকানায় পরিচালিত তিনটি প্লাটফর্মকে একত্রিত করার ধারণা মূলত মার্ক জাকারবার্গের। তার সরাসরি তত্ত্বাবধানেই মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম একত্রিত হচ্ছে।
নিউইয়র্ক টাইমস জানিয়েছে, তিনটি প্লাটফর্ম একত্রিত করার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। চলতি বছরের শেষের দিকে অথবা আগামী বছরের শুরুর দিকে এই কার্যক্রম শেষ হবে।

Close