আন্তর্জাতিক

ইসরায়েলকে ভোট দিয়ে ধন্যবাদ পেলেন মোদি!

আন্তর্জাতিক ডেস্কঃ জাতিসংঘে ফিলিস্তিনিদের বিপক্ষে তথা ইসরায়েলের পক্ষে ভোট দিয়ে নেতানিয়াহুর ধন্যবাদ পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে মোদি ও ভারতকে ধন্যবাদ দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। এই প্রথম জাতিসংঘে ইসরায়েলের পক্ষে ভোট দিলো ভারত। এর আগে বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে ভারত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র সৃষ্টির পক্ষে জনমত তৈরি করেছে।

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদে পরিদর্শক হতে চেয়ে আবেদন জানিয়েছিল ফিলিস্তিনি স্বেচ্ছাসেবী সংস্থা শাহেদ। কিন্তু ইসরায়েলের দাবি, সংস্থাটির হামাসের সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে।

খবরে বলা হয়েছে, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের ওই ভোটাভুটিতে ইসরায়েলের পক্ষে ভোট দেয় আমেরিকা, ফ্রান্স, জার্মানি, ভারত, জাপান, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া ও কানাডা। আর ফিলিস্তিনের পক্ষে ভোট দেয় চীন, রাশিয়া, সৌদি আরব ও পাকিস্তান।

তাই সংগঠনটি যাতে জাতিসংঘের ওই সংস্থায় না ঢুকতে পারে, সেজন্য আবেদন জানিয়েছিল ইসরায়েল। সেই আবেদনে সাড়া দিয়েছে ভারত। ফিলিস্তিনি ওই সংস্থাটির প্রস্তাব নিয়ে জাতিসংঘে ভোটাভুটি হয় মঙ্গলবার। তখন ভারতের প্রতিনিধি ভোট দিয়েছেন ইসরায়েলের পক্ষে।
আর এরপরই নেতানিয়াহু টুইট করে বলেন, থ্যাঙ্ক ইউ নরেন্দ্র মোদি। থ্যাঙ্ক ইউ ইন্ডিয়া। আপনারা জাতিসংঘে আমাদের পক্ষে দাঁড়িয়েছেন। তাতে আমাদের লাভ হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে জাতিসংঘ মানবাধিকার কমিশনে গাজায় সহিংসতা নিয়ে যখন এক প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়, তখন ভারত ভোটদানে বিরত থাকে। অথচ গাজায় সহিংসতার জন্য ইসরায়েল দায়ী। মোদির সঙ্গে নেতানিয়াহুর বন্ধুত্বের জন্যই ভারত ওই প্রস্তাবে ভোট দেয়নি মনে করা হয়।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close
Close