আন্তর্জাতিক

আগামী মাসে ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক: হোয়াইট হাউজ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকের পর এটি হবে দুই নেতার দ্বিতীয় সাক্ষাৎ।

উত্তর কোরিয়ার ভাইস চেয়ারম্যান কিম ইয়ং-চোল ওয়াশিংটনে এক নজিরবিহীন সফরে গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর এ ঘোষণা দেয়া হলো।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি আলোচনার জন্য মুখিয়ে আছেন।

এদিকে হোয়াইট হাউজের মুখপাত্র সারা স্যান্ডার্স জানিয়েছেন, কিম ইয়ং-চোলের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্প প্রায় দেড় ঘণ্টা আলোচনা করেছেন। এতে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার পাশাপাশি সম্ভাব্য দ্বিতীয় শীর্ষ বৈঠক নিয়ে কথা হয়েছে। ফেব্রুয়ারি মাসের শেষ নাগাদ ওই বৈঠক অনুষ্ঠিত হবে।

স্যান্ডার্স আরও বলেন, উত্তর কোরিয়ার চেয়ারম্যান কিমের সঙ্গে বৈঠকে বসতে প্রেসিডেন্ট ট্রাম্প অধীর আগ্রহে অপেক্ষা করছেন এবং এ বৈঠকের স্থান আরও পরে জানানো হবে।

এদিকে ভিয়েতনামের একটি সরকারি সূত্র জানিয়েছে, দেশটি ট্রাম্প-কিম শীর্ষ বৈঠকের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করছে। এই বৈঠক রাজধানী হ্যানয় অথবা উপকূলীয় শহর ড্যানাং-এ হতে পারে।

এছাড়া ভিয়েতনামের প্রধানমন্ত্রী গুয়েন শুয়ান ফুক ব্লুমবার্গ টিভিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, হ্যানয় দুই নেতাকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত রয়েছে।

Close