১৫ মার্চ থেকে পেঁয়াজ আমদানি শুরু হিলি স্থলবন্দর দিয়ে

১৫ মার্চ থেকে পেঁয়াজ আমদানি শুরু হিলি স্থলবন্দর দিয়ে
MostPlay

আবারো আগামী ১৫ মার্চ থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হচ্ছে। র্দীঘ ৫ মাস পর ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করেছে। আর এর পর পরেই হিলি স্থলবন্দরের ১০ আমদানিকারক প্রতিষ্টান ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি স¤প্রসারন অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের অনলাইনে আবেদন করেছে। অন্যদিকে আগামী ১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানি করবে ভারত এমন চিঠি দিয়েছেন বলে জানিয়েছে সেখানকার রপ্তানিকারকরা।

অভ্যন্তরিন বাজারে পেঁয়াজের সংকট ও মুল্যবৃদ্ধির কারনে গত ২৯ শে সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর গত ২৬ ফেব্রুয়ারী ভারত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষনা দেয়। এমন অবস্থায় দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক করতে ও মুল্য নিয়ন্ত্রনে আনতে একদিন পরেই বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমিতি চেয়ে কৃষি স¤প্রসারন অধিদপ্তরে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা। এবারে সে দেশের বিভিন্ন রাজ্যে পেঁয়াজের ফলন ভালো হওয়ায় রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করে নেয় এবং আগামী ১৫ মার্চ থেকে আবারও পেঁয়াজ রফতানি করবে ভারত সরকার।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়। দেশটির খাদ্য ও ভোক্তা অধিকার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী রাম বিলাস পাসোয়ান এ তথ্য নিশ্চিত করে টুইটারে পোস্ট দিয়েছিলেন। ওই ঘোষণার ৫ দিনের মাথায় সোমবার (২ মার্চ) নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশনা জারি করা হলো।

ভারতের বৈদেশিক বাণিজ্য বিভাগের মহাপরিচালক অমিত যাদবের সই করা ওই নির্দেশনায় গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়া পেঁয়াজ রফতানিতে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হয়েছে। এ নির্দেশনা ১৫ মার্চ থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

এদিকে হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক নাজমুল ও আহম্মেদ আলী সরকার বলেন, ‘নির্দেশনার কপি ভারতীয় রফতানিকারকদের মাধ্যমে রাতেই আমরা হাতে পেয়েছি। তাতে পেঁয়াজের ন্যূনতম কোনও রফতানিমূল্য নির্ধারণ করা হয়নি। এতে আমরা ভারত থেকে যে দামে পেঁয়াজ কিনবো সেই দামেই এলসির মাধ্যমে দেশে আমদানি করতে পারবো। আমরা উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আইপির জন্য আবেদন করেছেন। অনুমোদন পেলে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে পেঁয়াজের এলসি খোলা হবে। এর ফলে ১৫ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি হতে পারে। এছাড়া আসন্ন রমজানে দেশের বাজারে পেঁয়াজের বাড়তি চাহিদাকে ঘিরে এলসিও খোলা হবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password