সৌদির অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের শ্রমশক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

সৌদির অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের শ্রমশক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে
MostPlay

সৌদি আরবের শ্রমশক্তির ১৩ শতাংশই বাংলাদেশি। তারা সৌদি আরবের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন বলে জানান দেশটির শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রাহমান গাসিম।

বুধবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ-সৌদি আরব যৌথ কমিশনের (জেসি) ১৩তম সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা চলছে।

 

জনশক্তি, কর্মসংস্থান, দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন, বিনিয়োগ, শিল্প, বিদ্যুৎ-জ্বালানি, বেসামরিক বিমান চলাচল, পর্যটন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসহ ধর্ম বিষয়ক খাত নিয়ে সরকারি ও বেসরকারি পর্যায়ে আলোচনার শুরুতে এসব কথা বলেন সৌদি উপমন্ত্রী।

তিনি জানান, সৌদির অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের শ্রমশক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। একই সঙ্গে শ্রমিকদের পাঠানো অর্থে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে।

আলোচনায় বাংলাদেশ সরকারের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং সৌদি আরবের প্রতিনিধিদলের পক্ষে নেতৃত্ব দেন সৌদি শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রাহমান গাসিম। সৌদি শ্রমমন্ত্রীর নেতৃত্বে এ কমিশন সভায় দেশটির ৪০ জন প্রতিনিধি উপস্থিত রয়েছেন। এর মধ্যে দেশি শীর্ষপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিরাও রয়েছেন।

বৈঠকে উপস্থিত সৌদির শীর্ষ বাণিজ্যিক প্রতিষ্ঠান আরামকোর বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার এক্সপার্ট জুলিও সি হেজেলমেয়ার মোসেস বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য সুযোগ খুঁজছি। আশা করছি, বিনিয়োগ করতে পারবো বাংলাদেশে। সেই উদ্দেশ্যে এ সভায় যোগ দিয়েছি।

আলোচনায় বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির বিষয়টি তুলে ধরেন ইআরডি সচিব। দু’দিনব্যাপী এ কমিশন সভা শেষ হবে বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি)। 

মন্তব্যসমূহ (০)


Lost Password