মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের ট্রাভেল পরমিট বিষয়ে জরুরী তর্থদান

মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের ট্রাভেল পরমিট বিষয়ে জরুরী তর্থদান
MostPlay

ট্রাভেল পারমিট  এবং স্পেশাল পাশ সম্পূর্ণ আলাদা। স্পেশাল  পাস দেয় মালয়েশিয়া ইমিগ্রেশন। ট্রাভেল পারমিট (টিপি) দেয় বাংলাদেশ হাইকমিশন।  ট্রাভেল পারমিট সম্পর্কে তথ্য নিম্নে দেওয়া হলোঃ

১। ট্রাভেল পারমিটঃ ক) এটি মূল পাসপোর্টের বিকল্প হিসেবে সাময়িক ব্যবস্থা। এটির মেয়াদ ৯০ দিন। বিদেশ ভ্রমণকারীকে শুধু দেশে ফিরে যাওয়ার জন্য জরুরী হিসেবে দেওয়া হয়।  ট্রাভেল পারমিট  দেওয়ার  আগে পাসপোর্টের মতোই সব তথ্য যাচাই করে দেওয়ার বিধান রয়েছে। প্রবাসে এটি দেওয়ার একমাত্র কর্তৃপক্ষ বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশন।

খ) ট্রাভেল পারমিট পাওয়ার শর্তঃ যাদের বাংলাদেশের  পাসপোর্ট  আছে কিন্তু মেয়াদ শেষ হয়েছে, হারিয়ে গেছে বা নষ্ট হয়েছে তাদের জন্য সহজ।  আবেদনের সাথে সেই পুরানো বা হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়া পাসপোর্টের তথ্য দিতে হবে। পাসপোর্ট হারিয়ে গেলে আইন অনুযায়ী অবশ্যই পুলিশ রিপোর্ট করে আবেদনের সাথে দিতে হবে,  অর্থাৎ এটাই প্রমাণ যে হারিয়ে গেছে। তাহলে একদিনেই ট্রাভেল পারমিট  (টিপি) পাবেন।

আর যাদের কখনই পাসপোর্ট ছিলো না তাদের সময় লাগবে। কারণ তাদের নাগরিকত্ব  বাংলাদেশ থেকে যাচাই করে নিতে  হয়। এজন্য সময় লাগে। নাগরিকত্ব নিশ্চিত না হয়ে টিপি দেওয়া আইনত নিষেধ।  ভুল বা মিথ্যা তথ্য বা কাগজ জমা দেওয়ার কারণে টিপি পাবেন না।

গ) নিয়মঃ নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদন ফরমের সাথে ৩ কপি পাসপোর্ট  সাইজের রংগিন ছবি, পাসপোর্টের ফটোকপি (যদি থাকে), ভিসার ফটোকপি  (যদি থাকে), আইকাডের ফটোকপি (যদি থাকে), মাইইজি/ইমান/বিএম এর কাগজ অর্থাৎ যেকোনো  একটি প্রমাণ হিসেবে জমা দিতে হবে। ( ভিসা ও আইকাডে এবং ইমান/মাইইজি/বিএম কাগজে পাসপোর্ট  নম্বর লেখা থাকে যা দেখে নাগরিকত্ব নিশ্চিত হওয়া যায়)।

যাদের পাসপোর্ট  নেই তারা নিজ উপজেলার  ইউএনও বা জেলা প্রশাসকের পত্র সাথে দিতে হবে। এটি যাঁর পাসপোর্ট  নাই তাঁর  নাগরিকত্ব নিশ্চিত হওয়ার উপায়। এটি দ্রুত করার জন্য  প্রত্যাশীর পরিবার থেকে ইউএনও  অফিসে আবেদন করতে হবে।  তাহলে ইউএনও  যাচাই করে নাগরিকত্ব তথ্য হাইকমিশনে ইমেইলে [email protected] প্রেরণ করবে। যার ফলে হাইকমিশন  টিপি দিতে পারে। মনে রাখবেন নাগরিকত্ব নিশ্চিত না হয়ে টিপি দেওয়া যাবে না।
গ) ফিঃ  ৪৪ রিংগিতের ব্যাংক ড্রাফট (হলুদ রঙ এর)  Maybank একাউন্ট  নং 564427102268  যে কোন শাখায় কাউন্টারে জমা দিয়ে হলুদ স্লিপ নিতে হবে। এই স্লিপ আবেদনের সাথে দিতে হবে। ইলেকট্রনিক ট্রান্সফার গ্রহণ করা হয় না।

ঘ) আবেদন করার ঠিকানাঃ ১৬৬ জালান বেসার, আমপাং (আমপাং এল আরটির পাশে), কুয়ালালামপুর,  মালয়েশিয়া। (166 Jalan Besar Ampang, Kuala Lumpur,  Malaysia)

অর্থাৎ আবেদনের  সাথে দিতে হবেঃ ৩ কপি রঙিন ছবি, পাসপোর্ট বা ভিসার ফটোকপি,  ফি জমার ব্যাংক স্লিপ। পাসপোর্ট হারিয়ে গেলে পুলিশ রিপোর্ট।
যাদের পাসপোর্ট ছিল না তাদের নাগরিকত্বের সমর্থনে ইউএনও বা জেলা প্রশাসকের পত্র।

জমা দেওয়ার সময়ঃ সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত।
বিতরণঃ বিকাল ৪ – ৫ টা।

  নিজে উপস্থিত হয়ে টিপির আবেদন জমা দিতে হবে এবং গ্রহণ করতে হবে।

 যোগাযোগ নংঃ টিপি সম্পর্কিত তথ্যের জন্য ফোন +60102497657+60124313150+60122941617+60122903252.

মন্তব্যসমূহ (০)


Lost Password