ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ মার্কিন সেনা নিহত: ইরান

ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ মার্কিন সেনা নিহত: ইরান
MostPlay

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইরাকের অবস্থিত দুটি মার্কিন বিমানঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে ইরান। বুধবার (৮ জানুয়ারি) ভোরে চালানো দুই দফার ওই হামলায় অন্তত ৮০ মার্কিন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইরান।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন এখবর দিলেও এখনও আন্তর্জাতিক গণমাধ্যমে হতাহতের খবর আসেনি।

সামরিক সূত্রের বরাত দিয়ে ইরানের গণমাধ্যমগুলো জানাচ্ছে, এই ঘটনায় অন্তত ২০০ মার্কিন সেনা আহত হয়েছেন। নিহত সংখ্যা আরও বাড়তে পারে।

তাদের দাবি, ইরানের নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্রও মোকাবেলা করতে পারেনি মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। প্রতিটি ক্ষেপণাস্ত্রই মার্কিন ঘাঁটিতে আঘাত হেনেছে।

তবে হামলার পরই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে লিখেছেন, ‘সব ঠিক আছে! ইরাকের দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে।’

উল্লখ্য, জেনারেল কাসেম সোলেইমানি হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকের পশ্চিমাঞ্চলের আইন আল-আসাদ ও উত্তরাঞ্চলীয় ইরবিল শহরে দুটি মার্কিন বিমানঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।

ইসলামি রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) এক বিবৃতিতে বলেছে, লেফট্যানেল জেনারেল কাসেম সোলাইমানির উপর আগ্রাসী মার্কিন সেনাদের সন্ত্রাসী ও অপরাধমূলক হামলার কঠোর জবাব দিতে এইন আল-আসাদ ঘাঁটিকে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও হামলার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। হোয়াইট হাউজের মুখপাত্র স্টেফানি গ্রিশাম বলেছেন, ইরাকের একটি মার্কিন ঘাটিতে হামলার খবরের ব্যাপারে আমরা সচেতন রয়েছি। প্রেসিডেন্ট এ বিষয়ে অবহিত হয়েছেন এবং তিনি গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন ও জাতীয় নিরাপত্তা দলের সঙ্গে আলোচনা করছেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password