বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনই লকডাউনের পরামর্শ দেয়নি

‘বিশ্বব্যাপী ভয়াবহ আকার ধারণ করা করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশের আংশিক কিংবা পুরোটা লকডাউনের পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ এমনটা প্রচার পেলেও তা সঠিক নয় বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।তিনি জানিয়েছেন, সরকার পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে। এখনই পুরো বাংলাদেশ লকডাউনের কথা বলেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।রোববার তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে সমসাময়িক বিষয়াবলি নিয়ে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

হাছান মাহমুদ বলেন, ‘গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে এ ধরনের যে নিউজ প্রকাশ হয়েছে এটা ঠিক নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তারা এ ধরনের পরামর্শ দেয়নি। তবে ভবিষ্যতে কি করতে হতে পারে সে আশঙ্কা নিয়ে আলোচনা করেছে। কিন্তু এ মুহূর্তে সবকিছু লকডাউন করে দেয়ার মতো পরামর্শ তাদের পক্ষ থেকে দেয়া হয়নি।

তিনি বলেন, করোনাভাইরাস মোকাবিলায় পরিস্থিতির প্রেক্ষাপটে সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করছে। ইতোমধ্যে বহির্বিশ্বের সাথে বিমান যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। অন্যান্য পদক্ষেপও নেয়া হয়েছে। আমরা বসে নেই, পরিস্থিতি বিবেচনা করে যখন যা করা দরকার ব্যবস্থা নেয়া হচ্ছে।

এদিকে করোনাভাইরাস মোকাবিলায় পৃথক গুজব প্রতিরোধ তথ্য মন্ত্রণালয় সেল খুলছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, আমাদের মন্ত্রণালয়ে একটি গুজব প্রতিরোধ সেল আছে। তারপরও সচেতনতা বাড়ানোর জন্য আরও একটি সেল গঠন করতে যাচ্ছি। আজ সে বিষয়ে এাটি প্রজ্ঞাপন জারি করা হবে। সেলে সকল সংস্থার পক্ষ থেকে প্রতিনিধি থাকবে। তথ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে কাজ করবে। এই সেল করোনা প্রতিরোধে যে টাক্সফোর্স গঠন করা হয়েছে তাদের সঙ্গে সমন্বয় করে কাজ করবে। প্রজ্ঞাপন জারির পর থেকেই সেল কাজ করা শুরু করবে।

উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আংশিক বা পুরোপুরি লকডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- এমনটিই গতকাল শনিবার জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। যা বিভিন্ন গণমাধ্যমে ফলাও করে প্রচারিত হয়।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন