টিকটক, লাইকিসহ চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

সীমান্ত উত্তেজনা নিয়ে চীনের বিরুদ্ধে বড় ধরনের পদক্ষেপ নিল ভারত। দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আজ এক প্রজ্ঞাপন জারি করে টিকটক সহ ৫৯ টি চীনা অ্যাপস নিষিদ্ধ করেছে। ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার লক্ষ্যেই এই পদক্ষেপ বলে জানিয়েছে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

চীনা অ্যাপ নিষিদ্ধ করার বিষয়েও আলোচনা চলছিল সরকারি পর্যায়ে। কী কী চীনা অ্যাপ রয়েছে, সেই তালিকা আগেই চেয়েছিল সরকার। এবার সরাসরি নিষিদ্ধ করে দেওয়া হলো একগুচ্ছ অ্যাপ।

এর মধ্যে সবার ‌ওপরে রয়েছে জনপ্রিয় অ্যাপ টিক টক। যে অ্যাপের মাধ্যমে ভিডিও তৈরি করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেন বহু মোবাইল ব্যবহারকারী। আর সেটি একটি চীনা অ্যাপ। তাই লক্ষ লক্ষ সাবস্ক্রাইবার থাকা সত্বেও নিষিদ্ধ করে দেওয়া হলো সেই অ্যাপ। এছাড়াও রয়েছে আরো অনেক জনপ্রিয় অ্যাপ। এর মধ্যে রয়েছে জেন্ডার, শেয়ার ইট-এর মতো অ্যাপ। যেগুলি বহুল প্রচলিত। এছাড়া শাওমি-র বেশ কিছু অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।

এর আগেও একাধিক বার ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদির ওপর নজরদারি বা তথ্য হাতানোর মতো গুরুতর অভিযোগ উঠেছে একাধিক চীনা সংস্থার বিরুদ্ধে। শুধু ভারতীয়দেরই নয়, দীর্ঘদিন ধরেই বিশ্ব জুড়ে iPhone ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও কার্যকলাপের ওপর নজরদারি চালাত TikTok।

অনেক সাইবার বিশেষজ্ঞ মনে করছেন, ব্যবহারকারীদের ক্লিপবোর্ড অ্যাকসেস করে হয়তো তাঁদের ব্যক্তিগত মেসেজে পর্যন্ত আড়ি পেতেছে এই চীনা অ্যাপ।

ভারতে নিষিদ্ধ হওয়া চীনা অ্যাপগুলো হচ্ছে: টিকটক, শেয়ারইট, কুই, ইউসি ব্রাউজার, বাইদু ম্যাপ, শাইন, ক্ল্যাশ অব কিংস, ডিইউ ব্যাটারি সেভার, হেলো, লাইকি, ইউক্যাম মেকআপ, মি কমিউনিটি, সিএম ব্রাউজার, ভাইরাস ক্লিনার, অ্যাপুস ব্রাউজার, রমউই, ক্লাব ফ্যাক্টরি, নিউজডগ, বিউটি প্লাস, উইচ্যাট, ইউসি নিউজ, কিউকিউ মেইল, উইবো, জেন্ডার, কিউকিউ মিউজিক, কিউকিউ নিউজফিড, বিগো লাইভ, সেলফি সিটি, মেইল মাস্টার, প্যারালাল স্পেস, মি ভিডিও কল- শাওমি, উইসিঙ্ক, ইএস ফাইল এক্সপ্লোরার, ভিভা ভিডিও-কিউইউ ভিডিও ইনক।

এ তালিকায় আরো রয়েছে: মেইটু, ভিগো ভিডিও, নিউ ভিডিও স্ট্যাটাস, ডিইউ রেকর্ডার, ভল্ট-হাইড, ক্যাশ ক্লিনার ডিইউ অ্যাপ স্টুডিও, ডিইউ ক্লিনার, ডিইউ ব্রাউজার, হ্যাগো প্লে উইথ নিউ ফ্রেন্ডস, ক্যাম স্ক্যানার, ক্লিন মাস্টার-চিতা মোবাইল, ওয়ান্ডার ক্যামেরা, ফটো ওয়ান্ডার, কিউকিউ প্লেয়ার, উই মিট, সুইট সেলফি, বাইদু ট্রান্সলেট, ভিম্যাট, কিউকিউ ইন্টারন্যাশনাল, কিউকিউ সিকিউরিটি সেন্টার, কিউকিউ লঞ্চার, ইউ ভিডিও, ভি ফ্লাই স্ট্যাটাস ভিডিও, মোবাইল লিজেন্ডস এবং ডিইউ প্রাইভেসি।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন