২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় সারাদেশে প্রাণ গেছে ৫,২২৭ জনের

আগের বছরের তুলনায় বাংলাদেশের সড়কে দুর্ঘটনা ও প্রাণহানির সংখ্যা বেড়েছে বলে পরিসংখ্যান দিয়েছে নিরাপদ সড়ক চাই আন্দোলন। এই পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে সড়ক দুর্ঘটনা বেড়েছে দেড় হাজারটি; প্রাণহানি বেড়েছে ৭৮৮ জন।

গণমাধ্যমে প্রচারিত ও প্রকাশিত সড়ক দুর্ঘটনার খবর এবং সংগঠনের বিভিন্ন শাখা থেকে পাঠানো তথ্য সন্নিবেশ করে তৈরি প্রতিবেদন শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে তুলে ধরেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের (নিসচা) চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৯ সালে সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে ৪৭০২টি। এতে আহত হন ৬৯৫৩ জন আর নিহত হন ৪৩৫৬ জন। তবে হাসপাতালে ভর্তির পর ও হাসপাতাল থেকে রিলিজ হওয়ার পর আনুমানিক মৃত্যু হয়েছে ২০ শতাংশ অর্থাৎ ৮৭১ জনের। সব মিলিয়ে ২০১৯ সালে নিহতের সংখ্যা ৫২২৭ জন। এছাড়া রেলপথে ১৬২টি দুর্ঘটনায় নিহত হন ১৯৮ জন এবং আহত হন ৩৪৭ জন। অন্যদিকে নৌ দুর্ঘটনার সংখ্যা ৩০টিতে, নিহত হন ৬৪ জন এবং আহত হন ১৫৭ জন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ২০১৯ সালে গত ২ বছরের তুলনায় দুর্ঘটনা অনেক বেড়েছে। যা ভয়াবহ আকার ধারণ করেছে। অশিক্ষিত ও অদক্ষ চালক, ক্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণের ক্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথারীতি না প্রয়োগ ইত্যাদিই এসব দুর্ঘটনার জন্য মূল কারণ হিসেবে চিহ্নিত করা যায়।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন