যাদের ঈমানে দুর্বলতা তারা আই আমলটি করোন

সলমানদের অনেকেরই এখন ভালো কাজ ও আল্লাহর ইবাদতের প্রতি কোনও আগ্রহ নেই। তাদের নামাজ পড়তে ইচ্ছা করে না, অথবা ইচ্ছা থাকলেও সুযোগ হয় না। কিংবা নিয়মিত ইবাদত করা সম্ভব হয় না।সবই ঈমানের দুর্বলতার লক্ষণ। কোরআন ও সুন্নাহর আলোকে তাই ঈমানের দুর্বলতা কাটানোর কয়েকটি আমল উল্লেখ হলো, (১). এমন লোকদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে হবে, যাদের সংস্পর্শে আমল বেড়ে যায়।

যাঁরা অন্যকে আমলের প্রতি উদ্বুদ্ধ করেন। এ বিষয়ে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, হে ঈমানদাররা, আল্লাহকে ভয় করো এবং সত্যবাদীদের সঙ্গে থাকো। (সুরা : তাওবা, আয়াত : ১১৯)। (২). বেশি বেশি কোরআন তিলাওয়াত করুন বা শ্রবণ করা। এ মর্মে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে,…আর যখন তাদের সামনে তাঁর (আল্লাহর) আয়াতসমূহ পাঠ করা হয়, তখন তাদের ঈমান বেড়ে যায় …। (সুরা : আনফাল, আয়াত : ২)। (৩). নবী, সাহাবায়ে কেরামের জীবনী পড়তে হবে। কেননা মহান আল্লাহ মহানবী (সা.) ও সাহাবায়ে কেরামের অন্তর প্রশান্ত করার জন্য পবিত্র কোরআনে নবীদের ঘটনা বর্ণনা করেছেন। আর তিনি সাহাবায়ে কেরামের ঈমানকে আমাদের ঈমানের জন্য আদর্শ বানিয়েছেন। এ মর্মে আল্লাহ তাআলা বলেন, …মানুষ যেভাবে ঈমান এনেছে তোমরাও সেভাবে ঈমান আনো …।

(সুরা : বাকারা, আয়াত : ১৩)। (৪). অধিক পরিমাণে আল্লাহর জিকির করা। দুর্বল ঈমানের সুস্থতার জন্য জিকির খুবই উপকারী। আল্লাহর জিকির অন্তরে ঈমানের বীজ বপন করে। মুমিনের অন্তর জিকিরের মাধ্যমে প্রশান্ত হয়। ইরশাদ হয়েছে, যারা ঈমানদার এবং তাদের অন্তর আল্লাহর জিকির দ্বারা শান্তি লাভ করে। জেনে রেখো, আল্লাহর জিকির দ্বারাই অন্তরসমূহ শান্তি পায়। (সুরা : রাদ, আয়াত : ২৮)। (৫). প্রকৃতিতে আল্লাহর নিদর্শনগুলো নিয়ে চিন্তাভাবনা করুন। আকাশে মেঘ দেখলে আরবরা খুশি হতো। কিন্তু মহানবী (সা.)-এর চেহারা আজাবের ভয়ে মলিন হয়ে যেতো। কেন না সামুদ জাতি আজাব বহনকারী মেঘ দেখে রহমতের বৃষ্টি ভেবে ফুর্তিতে মেতেছিলো। (মুসলিম, হাদিস : ৮৯৯)।

আল্লাহ তাআলা বলেন, নিশ্চয়ই আসমান ও জমিন সৃষ্টিতে এবং রাত ও দিনের আবর্তনে নিদর্শন রয়েছে বোধসম্পন্ন লোকদের জন্য। (সুরা : আলে ইমরান, আয়াত : ১৯০)।রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, যে আল্লাহর জন্য ভালোবাসে, আল্লাহর জন্য ঘৃণা করে, আল্লাহর জন্য প্রদান করে এবং আল্লাহর জন্য প্রদান থেকে বিরত থাকে, সে ঈমান পরিপূর্ণ করেছে। (আবু দাউদ, হাদিস : ৪৬৮১)।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন