যশোর এম এম কলেজে মাইকেল মধুসূদন দত্তের ভাস্কর্য স্থাপন করা জরুরি

যশোর এম এম কলেজে মাইকেল মধুসূদন দত্তের ভাস্কর্য স্থাপন করা জরুরি
MostPlay

স্বাধীন মোহাম্মদ আব্দুল্লাহ,যশোর থেকে: "জ্ঞানই শক্তি" নীতিবাক্য নিয়ে সরকারি মাইকেল মধুসূদন কলেজ সংক্ষেপে এম এম কলেজ ১৯৪১ সালে স্থাপিত হয়। শহরের শাহ্ আব্দুল করীম রোড খড়কি, যশোর ২২.১৮ একর জমির উপর অবস্থিত এম এম কলেজের ছাত্র ছাত্রী সংখ্যা প্রায় ২৭ হাজার। শিক্ষক-শিক্ষিকা ১৬০ জন, অফিস স্টাফ ১০৫ জন। ১৭ টি বিষয়ে অনার্স বিভাগ এবং ১৬ টি বিষয়ে মাস্টার্স চালু রয়েছে। কলা ভবন, নতুন বিজ্ঞান ভবন, পুরাতন বিজ্ঞান ভবন, বাণিজ্য ভবন সহ নতুন নির্মান সম্পন্ন ১টা ভবন, শিক্ষক ডরমেটরি, অধ্যক্ষের বাস ভবন, ছাত্র কমন রুম, ছাত্রী কমন রুম, স্টাফদের আবাসিক, মসজিদ, ৫টা হোস্টেল (৩টা ছেলে+৩টা মেয়ে) একটা লাইব্রেরি, শহীদ মিনার, চেতনায় চিরজ্ঞীব স্তম্ব, উন্মুক্ত মঞ্চ, খেলার মাঠ ২টা পুকুর, ৪টা লেক, আসাদ গেড, দক্ষিণ গেড, পকেট গেড, হাবলা চত্তর, মিসকল এরিয়া,সহ বেশ কিছু নাম করা জায়গা, স্থাপনা নিয়ে এম এম কলেজ ক্যাম্পাস।
 
যে ছেলেটার ঢাবিয়ান হওয়ার শেষ ইচ্ছা টুকু ধূলিরসাৎ হয়ে গিয়েছিলো সেই ছেলেটা এই ক্যাম্পাসকে ঘিরে প্রতিদিন স্বপ্নের জাল বুনে। এই এম এম কলেজ ক্যাম্পাস যেন তার কাছে ঢাবিয়ানদের মত একটা বড় সড় কিছু, একটা আলাদা অনুভূতি, একটু আলাদা এবং খুব বেশি ভালোবাসার। ক্যাম্পাসের সবাই মিলে মিশে থাকেন। সিনিয়র, জুনিয়র, ছাত্র শিক্ষক সবাই সবার খুব আপনজন। এম এম কলেজ ক্যাম্পাসে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা খুব সহজে ঘটে না। ক্যাম্পাসে রাজনীতি সচল। সব সংগঠনের নেতা কর্মী থাকলেও ক্ষমতাসীন দলের নেতা কর্মীদের দায়িত্ব বেশি। কলেজ প্রসাশনের সাথে ছাত্র সংগঠনগুলো সহযোগিতার মাধ্যমে কলেজের সার্বিক দেখভাল এবং উন্নয়ন মূলক কাজ করে থাকেন।

তবে একটু দৃষ্টি নন্দন এবং কলেজের নাম করণের স্বার্থকতা খুঁজতে দরকার মহাকবি মাইকেল মধুসূদন দত্তের একটি ভাস্কর্য। ইতিমধ্যে বিভিন্ন ছাত্রসংগঠনের নেতারা দাবি করে আসছেন।ক্যাম্পাসের মধ্যে একটি অংশে মহাকবির মূর্তি স্থাপন এবং সেই এলাকাকে মধুসূদন দত্ত /মহাকবি মাইকেল চত্ত্বর বলে কলেজ প্রশাসন ঘোষণা করলে সেটা বড় অর্জন হবে সাধারণ ছাত্রছাত্রীদের। এ ব্যাপারে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শেখ আবুল কাওছার স্যার এর সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও  তা সম্ভব হয়ে উঠেনি।

মন্তব্যসমূহ (০)


Lost Password