মাথায় হাত চাষিদের,লণ্ডভণ্ড লিচু বাগান

ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে পাবনার ঈশ্বরদীর অধিকাংশ লিচু বাগান। প্রচণ্ড ঝড়-বৃষ্টিতে উপজেলার প্রায় সব বাগানের লিচু ঝরে গেছে। ভেঙে গেছে অসংখ্য গাছ। এতে এক রাতের ব্যবধানে সব স্বপ্ন ভেঙে মাথায় হাত পড়েছে লিচু চাষিদের।

যেসব লিচু গাছ এখনো দাঁড়িয়ে আছে সেগুলোতে ফল নেই বললেই চলে। সব ঝরে গেছে। এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে এখন পর্যন্ত ঈশ্বরদীর কমপক্ষে ৩০ ভাগ লিচু নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছে লিচু বাগান মালিকরা। তাদের ভাষ্য, ক্ষয়ক্ষতির পরিমাণ ২০০ কোটি ছাড়িয়ে যাবে।

এ বিষয়ে ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল লতিফ বলেন, ঘূর্ণিঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ এখনি বলা কঠিন। এই মুহূর্তে সঠিক চিত্র তুলে আনার জন্য কাজ করছি। আশা করছি, খুব দ্রুতই ক্ষতির পরিমাণ জানাতে পারব।

জানা যায়, বর্তমানে উপজেলায় প্রায় ৩ হাজার ২০০ হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। চলতি বছর এই বাগানগুলো থেকে ৩৪ হাজার মেট্রিক টন লিচু উৎপাদনের সম্ভাবনা ছিল। যার দাম প্রায় ৫০০ কোটি টাকা। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লিচু বিক্রি নিয়ে শঙ্কায় ছিল চাষিরা।

অন্যান্য বছর এই সময়টায় লিচু কিনতে ঈশ্বরদীতে পাইকাররা ভিড় করতো। কিন্তু লকডাউনের কারণে এবার তাদের কারোর দেখা নেই। এখন ঘূর্ণিঝড়ের কারণে যেটুকু আশা ছিল সেটিও ভেঙে গেল।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন