ভারতীয় শিক্ষার্থীদের বের করে দিল কানাডা

ভারতীয় শিক্ষার্থীদের বের করে দিল কানাডা
MostPlay

গত রবিবার কানাডার অন্যতম শহর টরন্টো থেকে বিপুল সংখ্যক ইন্টারন্যাশনাল স্টুডেন্টকে কানাডা থেকে বের করে দেওয়া হয়েছে। তার প্রায় সবাই ভারতীয় পাঞ্জাব অঞ্চলের শিক্ষার্থী।

টরন্টো পিয়ারসন ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে (ওয়াই ওয়াই জেড বিমানবন্দর) এ ঘটনা ঘটে। ভারত থেকে আসা এসব শিক্ষার্থীদের কানাডায় আর ফিরতেই দেয়নি বিমানবন্দর কর্তৃপক্ষ।

এ নিয়ে ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় বেশকিছু ছবি প্রকাশ হয়েছে। যেখানে দেখা গেছে, এক ঝাঁক শিক্ষার্থী বিমানবন্দরের লাউঞ্জে বিক্ষিপ্ত ও ভারাক্রান্ত হৃদয় নিয়ে নিজেদের ব্যাগ ও লাগেজের ওপর বসে আছে। তাদের অধিকাংশের পরনে পাঞ্জাবীয় সংস্কৃতির পোশাক ও পাগড়ি।

এদিকে স্থানীয় গণমাধ্যমকে টরন্টো বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, নকল আইইএলটিএস (IELTS) সার্টিফিকেট নিয়ে আসায়া এসব ভারতীয় শিক্ষার্থীদের টরন্টোতে প্রবেশ করতে দেয়া হয়নি। এসব শিক্ষার্থীরা এজেন্সির মাধ্যমে আইইএলটিএস জালিয়াতি করে টরন্টোর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছিল। পরে তদন্তের মাধম্যে আইইএলটিএসের এই ভূয়া সার্টিফিকেট ধরা পরে।

গত কয়েক বছর ধরে ভারত তথা বিশেষকরে দেশটির পাঞ্জাব প্রদেশ থেকে অগণিত শিক্ষার্থীরা কানাডায় আসছে। তাদের অনেকেরই ভিসা, আইইএলটিএস সার্টিফিকেট বা অন্যান্য কাগজপত্রে নানা জটিলতা দেখা গেছে।

এদিকে কদিন আগে পিয়ারসন বিমান বন্দরে কানাডার নকল ভিসায় আগত এক ব্যাক্তিকে পুলিশ গ্রেফতার করে।

মন্তব্যসমূহ (০)


Lost Password