বিশ্বের জন্য গুরুতর হুমকি করোনা ভাইরাস

করোনা ভাইরাস ‘বিশ্বের অন্য দেশের জন্য অত্যন্ত গুরুতর হুমকি হিসেবে দেখা দিয়েছে’ বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেডরস আধানম গোব্রিয়াসেস।

তিনি প্রাণঘাতী এ ভাইরাসের নমুনা অন্যদের সঙ্গে বিনিময় করতে ও এর প্রতিষেধক এবং ওষুধ তৈরির জন্য গবেষণা জোরদারের উপর গুরুত্ব দেন।বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে ওষুধ, ডায়াগনস্টিকস এবং ফ্লু জাতীয় ভাইরাসের ভ্যাকসিন নিয়ে গবেষণা ত্বরান্বিত করার লক্ষ্যে দুদিনের বৈঠকের শুরুতে বক্তব্য রাখেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

অন্তত ৯৯ শতাংশ ক্ষেত্রে ভাইরাসটি চীনের জন্য জরুরি অবস্থা হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে টেডরস বলেন, ভাইরাসটি ‘বিশ্বের অন্য দেশের জন্য অত্যন্ত গুরুতর হুমকি হিসেবে দেখা দিয়েছে’। 

বৈঠকে চার শতাধিক গবেষক এবং জাতীয় কর্তৃপক্ষ অংশ নিয়েছে, যার মধ্যে চীন ও তাইওয়ান থেকে কেউ কেউ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়েছেন।

এখান থেকে ভাইরাসটির জন্য আমাদের কর্মপরিকল্পনা বের হয়ে আসবে আশা প্রকাশ করে তিনি বলেন, বৈঠকের শেষ লাইনটি হবে সংহতি, সংহতি, সংহতি।

নভেল করোনা ভাইরাস নিউমোনিয়ায় সবশেষ চীনে এক হাজার ১৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৪২ হাজারের বেশি। চীনের বাইরে আরো ২৭টি দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন চার শতাধিক মানুষ।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন