কিম জং উনের মৃত্যুতে হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ!

কিম জং উনের মৃত্যুতে হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ!
MostPlay

পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন ‘গুরুতর অসুস্থ’ বলে প্রতিবেদন প্রকাশ করেছিল সিএনএন। যুক্তরাষ্ট্রের এ সংবাদ সংস্থার দাবি উত্তর কোরিয়া তো বটেই, প্রত্যাখ্যান করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। কিন্তু একটা ব্যাপার স্পষ্ট, কিম পরবর্তী পিয়ংইয়ংয়ের প্রভাব বিস্তার নিয়ে ঠান্ডা যুদ্ধ শুরু হওয়া সময়ের ব্যাপার।

কয়েকজন সামরিক বিশেষজ্ঞ তো বলেই দিলেন, কিমের মৃত্যু ডেকে আনতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ। মার্কিন মিলিটারি টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে দক্ষিণ কোরিয়ার স্পেশাল অপারেশনসের সাবেক প্রধান চুন ইন বাম বলেছেন, যুদ্ধের পরিস্থিতি তৈরি করবে চীন ও যুক্তরাষ্ট্র।

সাবেক এই সেনা কর্মকর্তা বলেছেন, ‘কিম পরবর্তী উত্তর কোরিয়াকে কেন্দ্র করে দেখা দিতে পারে পরমাণু যুদ্ধ। শীর্ষ নেতার মৃত্যুর পর উত্তর কোরিয়ায় আমেরিকা ঢোকার চেষ্টা করবেই। শুধু তাই নয়, চীনও পিছিয়ে থাকবে না।’

চুন ইনের মতে, এই দুই পরাশক্তির অনুপ্রবেশ উত্তর কোরিয়ার সার্বভৌমত্ব খর্ব করবে। আর এটা মেনে নেবে না পিয়ংইয়ং। তাদের পাল্টা আঘাত চীন-আমেরিকার জন্য সুখকর হবে না। পরিণতিতে হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ।

কিমের অসুস্থতার খবরে দক্ষিণ কোরিয়ার অতি উৎসাহী মনোভাবও চোখে পড়েছে চুন ইনের। আরেক আন্তর্জাতিক বিশেষজ্ঞ সাবেক মার্কিন কর্নেল ডেভিড ম্যাক্সওয়েল ডেইলি মেইলকে বলেছেন, ‘কিম জং উনের মৃত্যুর পর তার উত্তরসূরি বাছাই নিয়ে উত্তর কোরিয়ায় তুমুল অশান্তি সৃষ্টি হতে পারে।’

মন্তব্যসমূহ (০)


Lost Password