কবরস্থানের ওপরে রাম মন্দির না করার আবেদন মুসলিমদের

কবরস্থানের ওপরে রাম মন্দির না করার আবেদন মুসলিমদের
MostPlay

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় যেখানে রাম মন্দির নির্মাণের প্রস্তুতি চলছে তার একাংশে কবরস্থান থাকায় সেখানে মন্দির নির্মাণ না করার আবেদন জানিয়েছেন মুসলমানরা।চলতি মাসে ভারতের অযোধ্যার ৯ ‌জন মুসলিম বাসিন্দা চিঠি লিখে রামমন্দির ট্রাস্টকে জানিয়েছেন, যেখানে মুসলিমদের কবরস্থান ছিল, সেখানে রামমন্দির বানাবেন না। তাদের দাবি, ১৮৫৫ সালে বাবরী মসজিদ এলাকায় ছিল মুসলিমদের কবরস্থান। সেজন্য কবরস্থানের ওপরে কী রাম মন্দির গড়ে তোলা উচিত? এই প্রশ্নই করা হয়েছে ওই চিঠিতে।

মুসলিমরা বলেছেন, ওই এলাকায় ৪/৫ একর জমি ছিল মুসলিম কবরস্থান। আর সেখানে যাতে রাম মন্দির না তৈরি হয়, সেজন্য আবেদন করা হয়েছে চিঠিতে।এর আগে ভারতের সুপ্রিম কোর্টের এক বিশিষ্ট আইনজীবী তাদের পক্ষে রাম মন্দির ট্রাস্টকে চিঠি দিয়ে দাবি করেছেন, ভেঙে দেওয়া বাবরি মসজিদের আশেপাশের পাঁচ একর জমিতে মুসলিমদের কবরস্থান আছে।৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লোকসভায় দাঁড়িয়ে রামমন্দিরের জন্য ট্রাস্ট তৈরির ঘোষণা করেন। এক টাকা দিয়ে সেই ট্রাস্ট শুরুও করেছিলেন তিনি।

১৫ তারিখ ওই এলাকার ৯ জন মুসলিম বাসিন্দার পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আইনজীবী এমআর শামশদ রামমন্দির ট্রাস্ট ‘শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রকে‌ চিঠি লিখলেন। চার পাতার ওই চিঠিতে ট্রাস্টের ১০ জন সদস্যের কাছে অনুরোধ করলেন। লিখলেন, ‌হিন্দু সনাতন ধর্ম সম্পর্কে জ্ঞান রেখেই জানতে চাইছি। মুসলিমদের কবরের ওপরে একটি মন্দির স্থাপন করা হবে? তারা বলছেন, যেখানে বাবরি মসজিদ ছিল, তার ১৪৮০ বর্গমিটারের মধ্যেই ৭৫ মুসলিমকে কবর দেওয়া হয়েছিল। ১৮৮৫ সালের গোলমালের সময়ে তারা খুন হয়েছিলেন।

এই চিঠির উত্তরে মঙ্গলবার অযোধ্যার জেলা শাসক অনুজ ঝা জানালেন, রাম জন্মভূমির ৬৭ একরের মধ্যে কোনো কবরস্থান ছিল না। তিনি বললেন, শীর্ষ আদালতের নির্দেশ মেনেই সব কিছু করছেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password