শিরোনাম
হোম / লাইফ স্টাইল / ছাত্রীদের ‘অপমানের’ প্রতিবাদ জানাতে মেয়েদের পোশাক পরে ঘুরছে ছেলেরা!

ছাত্রীদের ‘অপমানের’ প্রতিবাদ জানাতে মেয়েদের পোশাক পরে ঘুরছে ছেলেরা!

অভিনব বললেও কম বলা হয়। একেবারে চমকে দেওয়া। ছেলেরা পরে আছে অফ শোল্ডার পোশাক। যা প্রকৃত পক্ষে মেয়েদের পোশাক। কিন্তু তার পরেও তাদের কোনো অভিযোগ নেই। বরং স্বাভাবিকভাবেই মেয়েদের পোশাক করে ঘুরছে ছেলেরা।

কিন্তু কেন এরকম পোশাক পরার সিদ্ধান্ত? কোনও ফ্যাশন? বা রোল রিভার্সালের ব্যাপার? একদমই নয়। বরং এই কাজের মধ্যেই আছে এক বিশেষ প্রতিবাদ। ঘটনা ক্যালিফোর্নিয়ার সান বেনিটো স্কুলের। জানা যাচ্ছে, অফ শোল্ডার পোশাক পরার জন্য স্কুলের প্রায় ২০ জন ছাত্রীকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছিল। তারই প্রতিবাদে অভিনব পদক্ষেপে শামিল ছাত্ররা। মেয়েদের পোশাক পরেই তারা স্কুলে এল, ঘুরল ফিরল। এই কাজেই ধরা থাকল তাদের প্রতিবাদ।

স্কুল কর্তৃপক্ষর দাবি, অফ শোল্ডার পোশাক পরা স্কুলে বারণ। অন্যদিকে ছাত্রীদের দাবি, এরকম কোনও ড্রেস কোডের কথা তারা অন্তত জানত না। অফ শোল্ডার পোশাক এই সময়ের ফ্যাশন ট্রেন্ড। তাই এই ধরনের পোশাক পরেই এসেছিল তারা। কিন্তু স্কুল কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে রীতিমতো অপমানিত তারা। অপমানিত ছেলেরাও। এ ধরনের পোশাকবিধি ‘সেক্সিস্ট’ বলেই মনে করেছে তারা। আর তাই মেয়েদের পোশাক পরেই প্রতিবাদে অংশগ্রহণ করল ছেলেরা।

এদিকে এই ছবি এখন সোশ্যাল মিডিয়ার বদৌলতে ভাইরাল হয়ে উঠেছে। ছাত্রীদের অপমানের প্রতিবাদে যেভাবে পাশে দাঁড়িয়েছে ছাত্ররা, তাতে মুগ্ধ সকলেই। ‘সেক্সিস্ট’ মন্তব্য ইত্যাদির কারণেই প্রায়শ কাঠগড়ায় থাকে সোশ্যাল মিডিয়া। সেখানেই এখন লিঙ্গ বৈষম্যের এই প্রতিবাদ আলোচনার শীর্ষে।

Facebook Comments

About Kalam Khan

www.myhostit.com