শিরোনাম
হোম / বাংলাদেশ / মিয়ানমারের ক্যাম্পে হামলার ঘটনায় বাংলাদেশে আসতে শুরু করেছে রোহিঙ্গারা

মিয়ানমারের ক্যাম্পে হামলার ঘটনায় বাংলাদেশে আসতে শুরু করেছে রোহিঙ্গারা

মিয়ানমারের রাখাইন প্রদেশে পুলিশ ও সেনাবাহিনীর ক্যাম্পে হামলার ঘটনায় নিরাপত্তাকর্মী ও ‘সশস্ত্র সন্ত্রাসী’ নিহত হওয়ার পর সেখান থেকে সমুদ্র পাড়ি দিয়ে দলে দলে বাংলাদেশের দিকে আসতে থাকে রোহিঙ্গা মুসলিমরা। 

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কক্সবাজার সেক্টরের ভারপ্রাপ্ত অধিনায়ক কর্নেল আনোয়ারুল আজিম জানান, সকাল পর্যন্ত ১৪৬ রোহিঙ্গা নাগরিককে পুশব্যাক করা হয়েছে।

তিনি আরো জানান, ‘সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।’

বাংলাদেশে অনুপ্রবেশ করা একজন রোহিঙ্গা অভিযোগ করেন, গতকাল গভীর রাত থেকে মংডুর নাইকাদং ও কোয়াংছিদং গ্রামে হামলা চালায় মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। তারপরই প্রাণ বাঁচাতে অনেক রোহিঙ্গা পরিবার নাফ নদীর পাড়ে গিয়ে অবস্থান নেয়। কেউ কেউ সীমান্ত পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। এদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এদিকে অনুপ্রবেশকালে নাফ নদীর তীরে কয়েকশ রোহিঙ্গাকে বাধা দিয়েছে বিজিবি।

আজ শুক্রবার মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে জানিয়েছেন, রাখাইন রাজ্যে দুর্গম এলাকায় সীমান্ত পোস্টে সন্ত্রাসী হামলায় ৩২ জন নিহত হয়েছেন। এর মধ্যে ১১ নিরাপত্তাকর্মী ও ২১ ‘রোহিঙ্গা সন্ত্রাসী’। নিহত নিরাপত্তাকর্মীদের মধ্যে একজন সেনাসদস্য ও ১০ পুলিশ সদস্য রয়েছেন।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতে সন্ত্রাসীরা সংঘবদ্ধভাবে একসঙ্গে রাজ্যের ২৪টি পুলিশ পোস্টে হামলা চালায়।

হামলার ঘটনাটি এমন এক সময়ে ঘটল, যখন মিয়ানমারের রাখাইন পরিস্থিতি নিয়ে জাতিসংঘের কফি আনানের নেতৃত্বাধীন কমিশনের প্রতিবেদনে রোহিঙ্গাদের নিরাপত্তার নিশ্চিত করা এবং দেশটির নাগরিক হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, গত বছরের ৯ অক্টোবর মিয়ানমারের সীমান্ত এলাকায় দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ক্যাম্পে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। বিচ্ছিন্নতাবাদীরা এ হামলা চালায় বলে অভিযোগ রয়েছে। এতে আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কয়েকজন সদস্য মারা যান। অস্ত্র ও গোলাবারুদ লুটের ঘটনা ঘটে। এর পর আবার একই ধরনের হামলার তথ্য দিল মিয়ানমার সরকার।

Facebook Comments

About Kalam Khan

www.myhostit.com