Home / আন্তর্জাতিক / কোরিয়া থেকে জাপানি রাষ্ট্রদূত প্রত্যাহার যৌনদাসী বিতর্কে

কোরিয়া থেকে জাপানি রাষ্ট্রদূত প্রত্যাহার যৌনদাসী বিতর্কে

দক্ষিণ কোরিয়া থেকে নিজের রাষ্ট্রদূতকে শুক্রবার ডেকে পাঠিয়েছে জাপান। গত মাসে বুসানে দূতাবাসের বাইরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি সেনাদের ক্যাম্পে যৌন দাসত্বে বাধ্য করা কোরীয় নারীদের একটি ভাস্কর্য স্থাপনের প্রতিবাদে টোকিও এ পদক্ষেপ নেয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি সেনাদের জন্য প্রতিষ্ঠিত পতিতালয়গুলোতে প্রায় দুই লাখ নারীকে যৌনদাসী হিসেবে ব্যবহার করা হয়। এসব নারীর অনেকেই ছিলেন কোরিয়ার নাগরিক। এদের মধ্যে দক্ষিণ কোরিয়ায় এখনও ৪৬ নারী জীবিত রয়েছেন। বাকি যৌনদাসীদের আনা হয়েছিল চীন, ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও তাইওয়ান থেকে।

২০১৫ সালের ডিসেম্বরে এ ঘটনার জন্য দক্ষিণ কোরিয়ার কাছে ক্ষমা চেয়েছে জাপান। এসব নারীর জন্য সিউলের গঠিত তহবিলে ৮৩ লাখ মার্কিন ডলার দিতে সম্মত হয় টোকিও।

এর পরেও গত মাসে বিক্ষোভকারীরা বুসানে জাপান দূতাবাসের বাইরে যৌনদাসী নারীদের প্রতীক হিসেবে একটি ভাস্কর্য স্থাপন করে।

শুক্রবার প্রধানমন্ত্রী শিনজো আবে সরকারের মন্ত্রিপরিষদ সচিব ইউশিদি সুগা বলেন, ‘দূতাবাসের বাইরে এ ভাস্কর্য স্থাপন ছিল চরম অপমানজনক এবং জাপান এটি সরিয়ে নেয়ার অনুরোধও জানিয়েছিল।’

রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে দুই দেশের শীর্ষ পর্যায়ের বৈঠক স্থগিত রাখা হয়েছে বলে জানান তিনি। সুগা বলেন, ‘এটা খুবই দুঃখজনক যে আমাদের এই পদক্ষেপ নিতে হচ্ছে।

খবর বিবিসি ও এএফপির।

 

 

 

Facebook Comments

About Arba Khan