Home / আন্তর্জাতিক / আইএস অনুসারীরা যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে

আইএস অনুসারীরা যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআই দেশটির নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলোকে ইসলামিক স্টেটের (আইএস) অনুসারীদের সাম্ভাব্য হামলার বিষয়ে সতর্ক করেছে।

এক সতর্কবার্তায় ছুটির দিনের গণজমায়েত এবং গির্জার প্রার্থনায় অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

তবে সম্ভাব্য কোনো উৎস থেকে বিশ্বাসযোগ্য আক্রমণের তথ্য নেই বলেও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে সিএনএন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বাহিনী এবং এফবিআইয়ের প্রতিবেদনে আইএসের ওয়েবসাইটে প্রকাশিত তালিকার গির্জাগুলোকে অতিরিক্ত সতর্কতা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রে আইএসের হামলার আশঙ্কার কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি  বলেছিলেন, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) যুক্তরাষ্ট্রেও সক্রিয় থাকতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট তখন বলেছিলেন, মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন আইএস দুর্বল হয়ে পড়েছে। তবে এখনো আশঙ্কার কারণ হতে পারে। তিনি আরো বলেন, মধ্যপ্রাচ্যে নিজেদের দখলে থাকা ভূমি হারানোর পরিপ্রেক্ষিতে জঙ্গি সংগঠনটি বিদেশে হামলা চালাচ্ছে বলে কিছু আলামত পাওয়া গেছে। একাকী বা ছোট ছোট দলে হামলা চালানোর বিষয়টি সত্য।

বারাক ওবামা বলেন, স্বঘোষিত রাজধানী সিরিয়ার রাকা শহরের নিয়ন্ত্রণ হারাচ্ছে আইএস। ইরাকের মসুল থেকে নিয়ন্ত্রণ হারাবে তারা। মধ্যপ্রাচ্যে চাপে থাকা আইএস ইরাক, ফ্রান্স, জার্মানি ও বাংলাদেশ এবং অপর কয়েকটি দেশে হামলা চালিয়েছে বা কোনো হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটোভুক্ত কোনো দেশকে হারাতে পারবে না আইএস।

Facebook Comments

About Arba Khan