হোম / বাংলাদেশ / ২১ হাজার ১১০ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

২১ হাজার ১১০ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

সৌদি আরবে পবিত্র হজব্রত পালনের উদ্দেশে এ পর্যন্ত পৌঁছেছেন মোট ২১ হাজার ১১০ জন হজযাত্রী। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন দুই হাজার ৮৭৬ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১৮ হাজার ২৩৪ জন। অপরদিকে, সৌদি আরবে পৌঁছেছে ৬০টি হজ ফ্লাইট। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ২৮টি এবং সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৩২টি।

এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি এবং বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এসব তথ্য জানা গেছে। এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট পৌঁছে ২৪ জুলাই। শেষ ফ্লাইট ২৮ আগস্ট। ফিরতি ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর ও শেষ ফিরতি ফ্লাইট ৫ অক্টোবর। এ বছর চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর।

সরকারি ব্যবস্থাপনায় যাওয়া দ্বিতীয় ফ্লাইটের সব হজযাত্রীরা মদিনায় অবস্থান করছেন। তারা সেখানে আট দিন অবস্থান করবেন এবং মসজিদে নববীতে ৪০ ওয়াক্ত নামাজ আদায় শেষে আবার মক্কায় ফিরে আসবেন। সৌদি আরবের আইটি হেল্প ডেস্ক থেকে এ পর্যন্ত ৮৯১ জন হজযাত্রীকে সহযোগিতা দেওয়া হয়েছে। আর সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র সেবা পেয়েছেন ৩৩৫ জন বাংলাদেশি হজযাত্রী।

Facebook Comments

About Mahmdur Rahman