শিরোনাম
হোম / আন্তর্জাতিক / পশ্চিমবঙ্গে মায়েদের সঙ্গে কারাভোগ করছেন বাংলাদেশি শিশুরা!

পশ্চিমবঙ্গে মায়েদের সঙ্গে কারাভোগ করছেন বাংলাদেশি শিশুরা!

অপরাধী না হয়েও মায়েদের সঙ্গে পশ্চিমবঙ্গের কারাগারগুলোতে সাজা ভোগ করছে ১৬৮ বাংলাদেশি শিশু, পশ্চিমবঙ্গের শিশু অধিকার রক্ষা কমিশনের এক সমীক্ষায় এ চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

পশ্চিমবঙ্গের শিশু অধিকার রক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী জানান, কারাগারে শিশুদের মৌলিক অধিকার খর্ব হচ্ছে কিনা, শিশু অধিকার রক্ষা কমিশন কতৃক এমন একটি সমীক্ষা করতে গিয়ে এই বিপুল সংখ্যক বাংলাদেশি নিরপরাধ শিশুদের সাজা ভোগ করার তথ্য পাওয়া গেছে।

তিনি বলেন, মায়ের সঙ্গে শিশুরাও অপরাধের সাজা পাচ্ছে। এটি শিশুমন বিকাশের ক্ষেত্রে মারাত্মক প্রভাব ফেলছে।

সমীক্ষায় জানা গেছে, কলকাতার দমদম সেন্ট্রাল জেলেই মায়েদের সঙ্গে ৭২, মুর্শিদাবাদ ও মালদার জেলে ৫৬, আলিপুর, হাওড়া, হুগলি, বহরমপুর, কৃষ্ণনগর কারাগারে কোথাও ৫ জন, কোথাও ১০ জন করে বাংলাদেশি শিশু মায়েদের সঙ্গে সাজা ভোগ করছে। যেসব বাংলাদেশি মায়েরা বিভিন্ন জেলে বন্দি আছেন, তাদের প্রত্যেকেই অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

কলকাতার বাংলাদেশ উপদূতাবাস সূত্রে জানা গেছে, সম্প্রতি, উপদূতাবাসের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল কলকাতার অদূরে দমদম কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করতে গিয়ে কারাগারে বিপুল সংখ্যক বাংলাদেশি মায়ের সঙ্গে শিশুদের আটক থাকার তথ্য জানতে পারেন। উপদূতাবাসের সংশ্লিষ্টরা জানতে পারেন দমদম কেন্দ্রীয় কারাগারে এই মুহূর্তে মায়ের সঙ্গে ৬০ শিশু কারাভোগ করছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের সংশ্লিষ্ট কন্সুলার বিএম জামাল হোসেন বলেন, ভারতীয় আইনে ছয় বছরের নিচে সন্তানদের অপরাধী মায়ের সঙ্গেই রাখা হয়। এর বেশি বয়স হলে হোমে পাঠায়। দমদমে আটক শিশুদের সবার বয়স ছয় বছরের কম বলেই আমরা জানতে পেরেছি।

তবে আটক শিশুদের প্রকৃত সংখ্যা প্রকাশ করতে অপারগতা জানান উপদূতাবাস কর্মকর্তা।

পশ্চিমবঙ্গ কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এই মুহূর্তে রাজ্যের ১৯টি কারাগারে ৩ হাজার ৫৭৩জন বাংলাদেশি বন্দি যাদের অর্ধেকই নারী। ভারতে অনুপ্রবেশের অপরাধে কয়েকশ বাংলাদেশি শিশুও বিভিন্ন হোমে আটক রয়েছে।

Facebook Comments

About Kalam Khan

www.myhostit.com