শিরোনাম
হোম / লাইফ স্টাইল / যে মৌসুমি ফলগুলো এখনই খাওয়া দরকার!

যে মৌসুমি ফলগুলো এখনই খাওয়া দরকার!

বৃষ্টিভেজা বর্ষায় কিছু মৌসুমি ফলের দেখা মেলে। স্বাদ আর পুষ্টিগুণে এসব ফল বেশ সমাদৃত। এর মধ্যে লটকন, আমড়া আর পেয়ারা ছোট-বড় সবারই মন কেড়ে নেয়। জেনে নিন এই তিন ফলের গুণাগুণ:

লটকন
পুষ্টিবিদদের তথ্য অনুসারে, ১০০ গ্রাম লটকনে খাদ্যশক্তি আছে ৯২ কিলোক্যালরি। প্রতি ১০০ গ্রাম লটকনে ভিটামিন সি আছে ১৭৮ মিলিগ্রাম, ক্যালসিয়াম ১৬৯ মিলিগ্রাম, শর্করা ১৩৭ মিলিগ্রাম, পটাশিয়াম ১৭৭ মিলিগ্রাম, ভিটামিন বি-১ ১৪.০৪ মিলিগ্রাম, ভিটামিন বি-২ শূন্য দশমিক ২০ মিলিগ্রাম; আমিষ আছে ১ দশমিক ৪২ গ্রাম, লৌহ ১০০ মিলিগ্রাম, চর্বি শূন্য দশমিক ৪৫ গ্রাম আর খনিজ পদার্থ ৯ গ্রাম।

এতে আছে ভিটামিন সি, থায়ামিন ও অ্যান্টি-অক্সিডেন্ট। ফলে লটকন খেলে মুখে ঘা হবে না। শরীর সুস্থ রাখতেও ফলটি বিশেষ কাজের। এর জলীয় অংশ রক্তশূন্যতা কমায়, ওজন নিয়ন্ত্রণে রাখে। এটি ত্বকের রুক্ষতা কমায়, শরীরে পানির সমতা ঠিক রাখে। লটকন খেলে বমির ভাব কমে, খাওয়ায় রুচি বাড়ে। মানসিক চাপ কমাতেও ফলটি বিশেষ কার্যকর। তৃষ্ণা নিবারণে লটকন অতুলনীয়।

পেয়ারা
স্বাদ, পুষ্টিগুণ আর স্বাস্থ্যের কথা মাথায় রাখলে পেয়ারা খেলে প্রচুর লাভ। স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় পেয়ারা রাখা যেতে পারে। এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি ও লাইকোপেন, যা স্বাস্থ্যের জন্য খুব দরকারি। পেয়ারার বিশেষ গুণের মধ্যে রয়েছে, এটি ডায়াবেটিসের জন্য উপকারী, রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়, চোখের জন্য ভালো, পেটের জন্য উপকারী আর ক্যানসার প্রতিরোধী।

আমড়া
প্রতি ১০০ গ্রাম খাদ্যোপযোগী আমড়ায় যেসব পুষ্টি উপাদান রয়েছে, তা হলো শর্করা ১৫ গ্রাম, আমিষ ১ দশমিক ১ গ্রাম, চর্বি শূন্য দশমিক ১ গ্রাম, ক্যালসিয়াম ৫৫ মিলিগ্রাম, আয়রন ৩ দশমিক ৯ মিলিগ্রাম, ক্যারোটিন ৮০০ মাইক্রোগ্রাম, ভিটামিন বি ১০ দশমিক ২৮ মিলিগ্রাম, ভিটামিন বি-২ শূন্য দশমিক শূন্য ৪ মিলিগ্রাম, ভিটামিন সি ৯২ মিলিগ্রাম, অন্য খনিজ পদার্থ শূন্য দশমিক ৬ গ্রাম ও খাদ্যশক্তি ৬৬ কিলোক্যালরি।


দাঁতের মাড়ি ফুলে যাওয়া, দাঁতের গোড়া থেকে পুঁজ ও রক্ত পড়া, প্রচণ্ড ব্যথা হওয়া, খাবার খেতে অসুবিধা হওয়া, অকালে দাঁত ঝরে যাওয়া ইত্যাদি প্রতিরোধে আমড়ার ভূমিকা অনন্য। বিভিন্ন রকমের ভাইরাসজনিত সংক্রমণ, সর্দি, কাশি ও ইনফ্লুয়েঞ্জায় আমড়া অত্যন্ত উপকারী। আমড়ায় প্রচুর আয়রন থাকায় রক্তস্বল্পতা দূর করতে বেশ প্রয়োজনীয়। আমড়া পিত্তনাশক ও কফনাশক। আমড়া খেলে অরুচি ভাব দূর হয়। বদহজম ও কোষ্ঠকাঠিন্য রোধে আমড়া উপকারী। অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে।

Facebook Comments

About Kalam Khan

www.myhostit.com