অর্থনীতি

হঠাৎ সবজির বাজার চড়া

গত সপ্তাহে সবজির বাজার স্থিতিশীল থাকলেও চলতি সপ্তাহে সব সবজির দাম বাড়তির দিকে। এক সপ্তাহের ব্যবধানে সব সবজির দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা। শীতের বেশ কিছু সবজি বাজারে আগে আসলেও দাম বেশ চড়া।
শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
সপ্তাহের ব্যবধানে সব থেকে বেশি বেড়েছে শিমের দাম। গত সপ্তাহে ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া শিমের দাম বেড়ে ১০০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। সে হিসেবে সপ্তাহের ব্যবধানে শিমের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে।
শিমের পাশাপাশি নতুন করে দাম বাড়ার তালিকায় রয়েছে টমেটো, ফুলকপি, শসা ও গাজর। বাজার ভেদে পাকা টমেটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা কেজি। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে পাকা টমেটোর দাম কেজিতে বেড়েছে ২০ টাকার মতো।
টমেটোর মতো গাজরের দামও কেজিতে বেড়েছে ২০ টাকা। বাজার ও মানভেদে গাজর বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা কেজি।
একমাসের বেশি সময় ধরে বাজারে পাওয়া যাচ্ছে শীতের আগাম সবজি ফুলকপি। গত সপ্তাহে ৫০ থেকে ৬০ টাকা পিস বিক্রি হওয়া ফুলকপির দাম বেড়ে ৬০ থেকে ৭০ টাকা হয়েছে।
বাজারে আলুর দাম কেজিতে পাঁচ থেকে ছয় টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩০ টাকায়। অন্যদিকে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। আর সব ধরনের সবজিই বিক্রি হচ্ছে আগের চেয়ে বেশি দামে।
এছাড়াও বাজারে সবসময় সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে থাকলেও ইলিশের মৌসুম হওয়ায় দাম কিছুটা হাতের নাগালে এসেছে ক্রেতাদের। তবে দাম মোটামুটি কম হলেও ক্রেতা-বিক্রেতাদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।
৭ অক্টোবর থেকে বন্ধ হচ্ছে ইলিশ ধরা। বাজারে যতটুকু সরবরাহ আছে সেগুলোই এখন বিক্রিতে ব্যস্ত দোকানিরা। এজন্য বাজারের ইলিশের দাম তুলনামূলক কম। তবে বেড়েছে অন্যান্য মাছের দাম। চালের দাম আগের মতই আছে। আর সব ধরনের সবজিই বাড়তি দামে কিনতে হচ্ছে ক্রেতাদের।
মাছ বিক্রেতা আফজাল হোসেন বলেন, প্রতিদিনিই ইলিশ মাছের দাম কমছে। এছাড়া বাজারে অন্যান্য দেশীয় মাছের দাম স্থিতিশীল রয়েছে।
মাংসের দাম আগের মতই। ব্রয়লার মুরগী বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায়। খাসির মাংস ৬৫০ টাকা আর গরুর মাংস ৪৮০ টাকা করে।
অন্য সব কিছুর চেয়ে চালের দাম ছিল স্থিতিশীল। তবে খানিকটা বাড়তি দামে বিক্রি হচ্ছে পোলাওয়ের চাল।

Close