সু চিকে আর সমর্থন দেবেন না মাহাথির

Google+ Pinterest LinkedIn Tumblr +

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ জানিয়েছেন, রোহিঙ্গা সংকটে ভূমিকার জন্য মিয়ানমারের নেত্রী অং সান সু চির নেতৃত্বকে তাঁরা আর সমর্থন করবেন না।

আজ রোববার মালয়েশিয়ার দ্য স্টার অনলাইনের বরাত দিয়ে তুরস্কের আন্তর্জাতিক নিউজ চ্যানেল টিআরটি ওয়ার্ল্ডে বলা হয়, রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশায় সু চিকে ‘পরিবর্তিত ব্যক্তি’ মনে হচ্ছে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথিরের কাছে। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দেয়।

মাহাথির বলেন, ‘এই ইস্যুকে (রোহিঙ্গা) কেন্দ্র করে সু চিকে পরিবর্তিত ব্যক্তি মনে হচ্ছে। রোহিঙ্গাদের বিরুদ্ধে তাঁর দেশের সামরিক বাহিনীর কর্মকাণ্ডের বিরুদ্ধে তিনি (সু চি) কিছু বলতে চান না। তাই আমরা পরিষ্কার করে বলতে চাই, আমরা আর তাঁকে কোনোভাবেই সমর্থন দিতে পারি না।’

এ ছাড়া শান্তিতে নোবেলজয়ী ও গণতন্ত্রপন্থী নেত্রী হিসেবে সু চির ওপর আর কোনো বিশ্বাসও রাখতে পারছেন না বলেও জানান আধুনিক মালয়েশিয়ার জনক।

মাহাথির জানান, সম্প্রতি তিনি সু চিকে লিখেছিলেন এবং সু চি এ ব্যাপারে কোনো জবাব না দেওয়ায় হতাশ হয়েছেন বলেও জানান তিনি।

রোহিঙ্গাদের ব্যাপারে ব্যবস্থা নেওয়ার বিরুদ্ধে বিশ্ব দরবারে প্রতিবাদ জানিয়েছেন উল্লেখ করে মাহাথির বলেন, ‘আমরা নিজেরাও আমাদের দেশে বেশকিছু রোহিঙ্গা নিয়েছি।’

গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী দ্বারা অত্যাচার ও নির্যাতনের শিকার হয়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এদিকে শান্তিতে নোবেলজয়ী নেত্রী সু চি দেশটির ক্ষমতায় থাকলেও কোনো ব্যবস্থা না নিয়ে নীরব ভূমিকা পালন করায় বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছেন।

ফেসবুক মন্তব্য
Share.