রেসিপি

সুস্বাদু কুমড়ো পাতার বড়া

কুমড়ো ফুলের বড়া অতি পরিচিত একটি খাবার। তবে এবার শুধু ফুল নয় পাতা দিয়েও বানানো যাবে বড়া। রেসিপি দেয়ার আগে আমরা চেষ্টা করি রান্নার প্রধান উপকরণের স্বাস্থ্যোপকারিতা সম্পর্কে খানিকটা ধারণা দেয়ার। এতে আপনি বুঝে নিতে পারবেন কোন উপাদানের কেমন পুষ্টিগুন। আমাদের আজকের রেসিপির প্রধান উপকরণ কুমড়ো পাতা। জেনে নিন এর কি কি পুষ্টিগুন রয়েছে।

কুমড়ো পাতায় রয়েছে যথেষ্ট পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, লৌহ এবং কম ক্যালরি। এই পাতা কোলেস্টরল কমায় ও লিভার ভালো রাখে। এটি শুধু ব্যাকটেরিয়ারোধীই নয়, একইসাথে আমাদের ইমিউন সিস্টেমেরও উন্নতি ঘটায়। কুমড়ো পাতায় প্রচুর আয়রন থাকে। রক্তস্বল্পতায় এটি দারুন কার্যকর হতে পারে। ডায়াবেটিস রোগীরা এটি নিশ্চিন্তে খেতে পারেন।

এবার চলুন দেখে নেই রেসিপি-

নিয়ে নিন আতপ চাল ও মসুরের ডাল এক মুঠো করে, ধনেপাতা ও পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, রসুনবাটা আধা চা চামচ, আদার রস আধা চা চামচ, কাঁচামরিচ কুচি এক চা চামচ, হলুদগুঁড়ো সামান্য, জিরাগুঁড়ো আধা চা চামচ, কুমড়ো পাতা-লবণ-তেল পরিমাণ মত।

  1. প্রথমে আতপ চাল ও মসুরের ডাল এক ঘণ্টা ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে বেটে কুমড়ো পাতা ও তেল বাদে বাকি সব উপকরণ এর সাথে ভালোভাবে মাখিয়ে পেষ্ট তৈরি করুন।
  2. এবার কচি দেখে কুমড়ো পাতা বেছে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার পাতা থেকে ভাল করে পানি ঝেড়ে মাঝখানে মিশ্রণটি দিয়ে মুড়ে নিন। এরপর ওপর-নীচ দুপিঠেই মিশ্রণটি লাগান।
  3. একটি ননস্টিক প্যানে সামান্য তেল দিয়ে গরম করে বড়াগুলো দিয়ে দিন। এপিঠ-ওপিঠ বাদামী করে ভেজে তুলুন।

টমেটোর সস দিয়ে বিকালের নাস্তায় কিংবা গরম ভাতের সাথেও খেতে পারেন স্বাস্থ্যসম্মত কুমড়ো পাতার বড়া।

এ বিভাগের আরো খবর

Close