সময় সকল সমস্যার সমাধান নিয়ে হাজির হয় !

Google+ Pinterest LinkedIn Tumblr +

মাহবুব সৈয়দ:-সময় এমন একটা জিনিষ যাকে ধরে রাখা কোন মানুষের পক্ষে সম্ভব নয়। সময়ের নেই রাত,নেই দিন।সময়ের নেই কোন বিশ্রাম।সময় চলেছে এই ধরায় নদীর স্রোতের মতো বহমান।জীবন চলার পথে প্রত্যেকের ভালো সময় যেমন আসে-তেমনি খারাপ সময়ও আসে।বিপদের দিনে খুব চেনাজানা আপন মানুষগুলি যখন চোঁখ ফিরিয়ে নেয়-তখন অনেক অপরিচিত মানুষ এসে পাশে দাড়ায়।

বলে আমি আপনাকে সাহায্য করছি।আমি আপনার পাশে আছি-আপনি চিন্তা করবেন না।মনে হয় লেখার প্রক্কালে বিশ্লেষন বেশি করে ফেলছি।আর বিশ্লেষন নয় এবার মূল গল্পে যাওয়া যাক-একদ্বীপে-সুখ,দুঃখ,প্রাচুর্য,দেমাগ’অহমিকা,এবং ভালোবাসা সহ সকল প্রকার অনূভতিরা বাস করতো-একদিন দ্বীপের সবাই কে জানিয়ে দেওয়া হলো এই দ্বীপটি খুব শিগ্রীই ডুবে যাবে! এই সংবাদ শুনা মাত্র সবাই নৌকা ও জাহাজ তৈরী শুরু করলো।একে একে সবাই দ্বীপটি ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিতে থাকলো।

কিন্তু ভালোবাসা ঠিক করলো সে শেষ পর্যন্ত অপেক্ষা করবে। তাই ভালোবাসা কোন নৌকা বা জাহাজ তৈরী করলো না।
একদিন সত্যি সত্যিই যখন-দ্বীপটি ডুবে যাওয়ার ক্ষন এসে উপস্থিত হলো’তখন ভালোবাসা ঠিক করলো সে অন্যকারো জাহাজে নিরাপধ স্থানে যাওয়ার জন্য সাহায্য চাইবে। ভালোবাসা দেখলো একটি জাহাজ নিয়ে যাচ্ছে প্রাচুর্য!
ভালোবাসা প্রাচুর্য কে ডেকে বললো তুমি কি আমাকে তোমার জাহাজে নিবে? প্রাচুর্য উত্তর দিল-আমার জাহাজে অনেক সোনা-রুপা রয়েছে”এখানে তোমাকে নেওয়ার মতো জাইগা নেই।

কিছুক্ষণ পর ভালোবাসার পাশদিয়ে নৌকা করে যাচ্ছিল দূঃখ।”ভালোবাসা তাকে সাহায্য করার অনুরোধ জানালো:দুঃখ বলল-আমি খুবিই দূঃখিত আমার এখন একা থাকা প্রয়োজন।

এরপর ভালোবাসা দেখল একটি বিশাল জাহাজ নিয়ে অহমিকা ও দেমাগ যাচ্ছে!ভালোবাসা ওদের কাছেও তাকে সাহায্য করার অনুরোধ জানালো:অহমিকা উত্তর দিল-তুমি সম্পূর্ন ভিজে গেছো, আমাদের সুন্দর এই জাহাজে তোমাকে নিলে,তুমি জাহাজ নোংরা করে ফেলবে।
অহমিকার পরপরই পাশ দিয়ে যাচ্ছিল সুখ!ভালোবাসা কয়েকবার সুখ কে ডাক দেয়ার চেষ্টা করলো।কিন্তু সুখ এতোই সুখে ছিল যে সে কারো কথা শুনতে পাচ্ছিলনা।সুখ কোন উত্তর না দিয়েই চলে গেল।

এভাবে একে একে সবাই যখন চলে যাচ্ছে তখন ভালোবাসা শুনতে পেল এক প্রবীন তাকে বলছে?ভালোবাসা তুমি আমার সাথে এসো আমি তোমাকে সাহায্য করছি।
ভালোবাসা এতোই আনন্দিত ও খুশি হলো যে-সে জানতেও চাইলোনা এই প্রবীন কে।

একটি শুকনি দ্বীপে ভালোবাসা কে নামিয়ে প্রবীন চলে গেল।এমন সময় ভালোবাসার জানতে ইচ্ছে করলো কে তাকে এই মহা বিপদে সাহায্য করলো” ভালোবাসা তার পাশে থাকা জ্ঞানকে প্রশ্ন করলো?আমাকে ফেলে যখন সবাই চলে যাচ্ছিল তখন কে আমাকে এই দ্বীপে নামিয়ে দিয়েছে”জ্ঞান উত্তর দিলো-সময় তোমাকে এখানে নামিয়ে দিয়েছে।কারন বিপদের সময় সবাই ছেড়ে গেলেও সময় সকল সমস্যার সমাধান নিয়ে হাজির হয়।
লেখক পরিচিতি-মাহবুব সৈয়দ
সাংবাদিক ও সংগঠক

ফেসবুক মন্তব্য
Share.