দেশজুড়ে

মহাসড়কের দু’পাশে পার্কিং ঈদযাত্রায় বড় ধরনের সংকটের আশঙ্কা

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে ৪৮ কিলোমিটার এলাকার দুই পাশে যত্রতত্র পার্কিংয়ের কারণে প্রতিদিনই লেগে থাকে যানজট। ফুটপাত দখল হয়ে যাওয়ায় ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে সাধারণ মানুষকে। এছাড়া ঈদে যানবাহনের সংখ্যা কয়েকগুণ বেড়ে যাওয়ায় বড় ধরনের সংকটের আশঙ্কা করছেন স্থানীয়রা।
দেশের সড়ক-মহাসড়কগুলোকে নিজেদের ব্যক্তিগত সম্পত্তি বানিয়ে নিয়েছে শিল্প কারখানার যানবাহন আর পরিবহনের মালিকরা। যার চিত্র দেখা যায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড অংশে। দু’পাশে অবৈধ পাকিংয়ের ফলে প্রতিদিনই লাগছে যানজট।
মহাসড়কের পাশে গড়ে ওঠা অধিকাংশ কারখানার গাড়ি পার্কিং ব্যবস্থা নেই। ফলে মহাসড়কেই পণ্য ওঠানো-নামানোর কাজ করা হচ্ছে। শুধু তাই নয় কোথাও কোথাও মহাসড়ক দখল নিয়েছে রিকশা আর সিএনজি স্ট্যান্ড।
মহাসড়কের দু’পাশে অবৈধভাবে গড়ে উঠা পার্কিং ও ফুটপাত দখলমুক্ত করা হলে দুর্ঘটনাও অনেকটা কমে আসবে বলে মনে করেন স্থানীয়রা।
ফুটপাতে জায়গা না থাকায় শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়ক দিয়েই হেঁটে স্কুলে আসা-যাওয়া করছে। তবে দেরিতে হলেও অবৈধভাবে গড়ে ওঠা এসব গাড়ির স্ট্যান্ড ও পার্কিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে প্রশাসন। জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়।

এ বিভাগের আরো খবর

Close