মঙ্গলগ্রহ থেকে বিচ্ছিন্ন হতে চলেছে নাসার ৬টি মহাকাশযান!

মঙ্গলগ্রহে টানা ১০ দিনের জন্য একেবারে যেন বিচ্ছিন্ন অবস্থাতেই পড়তে চলেছে ইসরো ও নাসার ৬টি মহাকাশযান। ২২ জুলাই থেকে ১ অগস্ট পর্যন্ত তারা মঙ্গলে এমন অবস্থাতে পড়বে বলে জানিয়েছেন গবেষকরা।

মঙ্গল পৃথিবী থেকে বিচ্ছিন্ন হওয়ার কারণ আর কিছু নয়- সূর্য। পৃথিবী আর মঙ্গলের মধ্যে যোগাযোগের সব ক’টি পথই ওই সময় রুখে দেবে সূর্য।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী ২২ জুলাই থেকে ১ অগস্ট পর্যন্ত আমাদের নীলাভ গ্রহটি সূর্যের থেকে যে অবস্থানে থাকবে, ‘লাল গ্রহ’ চলে যাবে ঠিক তার উল্টো দিকে। পৃথিবী থেকে দেখলে মনে হবে, মঙ্গল একেবারেই সূর্যের পিছনে চলে গিয়েছে। ‘লাল গ্রহ’কে আড়াল করে দাঁড়িয়েছে সূর্য। জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায়, এই ঘটনাটাকে বলে- ‘মার্স সোলার কনজাঙ্কশন’। ২৬ মাস অন্তর বা দু’বছর দু’মাস অন্তর সূর্যের চার পাশে মঙ্গলের আবর্তনের স্বাভাবিক নিয়মেই এটা ঘটে।

আর এই স্বাভাবিক নিয়মই দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায় মঙ্গলে যাওয়া মহাকাশযানগুলোর কাছে। বিজ্ঞানীদের কাছেও। কারণ, ওই সময় সূর্য আড়াল করে দাঁড়ানোয়, পৃথিবীর গ্রাউন্ড কন্ট্রোল রুম থেকে কোনও রকম কম্যান্ড পাঠানো যায় না মহাকাশযানগুলোকে।

গবেষকরা বলছেন, মহাকাশে নানা রকমের বিপদ-আপদ রয়েছে। রয়েছে মহাজাগতিক রশ্মি সহ নানা রকমের জানা ও অজানা হানাদারির ভয়ও! তাই গবেষকরা উদ্বিগ্ন হয়ে পড়েন এমন ঘটনায়।

Loading...