ভারত

ভারতের-আসামে ভোট দেবেন ৫০৩ হিজড়াও

ভারতের আসাম রাজ্যে এবার লোকসভা ভোটে ৫০৩ জন হিজড়া তৃতীয় লিঙ্গের নাগরিক হিসেবেই ভোট দেবেন।এবং পাশাপাশি ৭ লাখ ৬ হাজার ৪৮৯ জন নতুন ভোটার এবারই প্রথম সাধারণ নির্বাচনে অংশ নেবেন।

ভারতে সাধারণ নির্বাচনের প্রস্তুতি পুরোদমে শুরু হয়েছে। উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় রাজ্য আসামেও  এবার বাজছে  ভোটের বাদ্য। রাজ্যের ২ কোটি ১৭ লাখ ৬০৪ জন ভোটার ১৪ জন জনপ্রতিনিধিকে নির্বাচন করবেন।

রাজ্য নির্বাচন দপ্তর সূত্রে খবর, এনআরসিতে (নাগরিক পঞ্জি) নাম না থাকলেও ভোটাধিকার প্রয়োগ করা যাবে। ভোটার তালিকায় নাম থাকলেই অংশ নেওয়া যাবে নির্বাচনে। আসামে ১১, ১৮ ও ২৩ এপ্রিল তিন দফায় ভোট হচ্ছে। রাজ্যে মোট ২৮ হাজার ১৪৩টি পোলিং স্টেশনেও বৈদ্যুতিন ভোটযন্ত্রে নেওয়া হবে ভোট। সঙ্গে থাকবে ভিভিপ্যাটও।

প্রসঙ্গত, উত্তর-পূর্ব ভারতের ৮ রাজ্যের ২৫টি আসনের মধ্যে ১৪টিই আসামে। এই আসনগুলোর মধ্যে গতবার ২০১৪ সালে ৭টি পেয়েছিল বিজেপি। কংগ্রেস ও আঞ্চলিক দল এআইইউডিএফ ৩টি করে আসন পায়। অপর আসনটি পান স্বতন্ত্র প্রার্থী।

ভোট নিয়ে রাজনৈতিক দলগুলোর মতোই রাজ্য নির্বাচন দপ্তরেও প্রস্তুতি তুঙ্গে। চলছে কর্মীদের প্রশিক্ষণ থেকে নজরদারিও। ভোটার তালিকাও প্রস্তুত। চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী এবার ৫০৩ জন হিজড়াও ভোট দেবেন তৃতীয় লিঙ্গের নাগরিক হিসেবে। তিন দফাতেই রয়েছে এই তৃতীয় লিঙ্গের নাগরিকেরা।

এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিতর্কেও এবারের ভোটে বিশেষ নজর কেড়েছে আসাম। নির্বাচন কমিশন অবশ্য জানিয়ে দিয়েছে, এনআরসিতে নাম না থাকলেও ভোট দেওয়া যাবে।

লোকসভা নির্বাচনে আসামে মূল লড়াই বিজেপি ও কংগ্রেসের মধ্যে। তবে আঞ্চলিক দল অসম গণপরিষদ, সংখ্যালঘুদের সংগঠন এআইইউডিএফও লড়াইয়ে বড় শক্তি। এই লড়াইতে কে জিতবে, সেটা বোঝা যাবে আগামী ২৩ মে, ভারতে সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণার দিন। তার আগ পর্যন্ত চলবে দাবি আর পাল্টা দাবি।

এ বিভাগের আরো খবর

Close