ভাইরাস ছড়ানোর কৌশল হিসেবে প্রচার হলো ‘মি. বিনে’র মৃত্যুর গুজব!

Google+ Pinterest LinkedIn Tumblr +

মি. বিন খ্যাত বৃটিশ তারকা রোয়ান অ্যাটকিনসন মারা যাননি। তবে এই গুজব সম্বলিত ‘ফেক নিউজে’র লিঙ্কে ক্লিক করে অনেকেই খাল কেটে ভাইরাস এনেছেন। ইতিমধ্যে ভাইরাল হয়ে যাওয়া এই গুজব মূলত ‘ফক্স ব্রেকিং নিউজ’-এর ভুয়া ভিডিও ক্লিপের মাধ্যমে ছড়ানো হয়েছে। এই ভিডিও লিংকে যারা ক্লিক করেছেন তারা ভিডিওর বদলে অন্য পেইজে পৌঁছে যান। সেখানে বলা হয়, তাদের ডিভাইসে সফটওয়্যার জনিত সমস্যা রয়েছে। ঠিক করতে হলে একটি নির্দিষ্ট ফোন নম্বরে কল দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

ফোন দিলে বলা হয়, সমাধানের জন্য ‘সফটওয়্যার ফিক্স’ কিনতে হবে। সেজন্য দিতে হবে ক্রেডিট কার্ড নম্বর। মূলত, এই সফটওয়্যার ফিক্সই কম্পিউটারে জটিল ভাইরাসের প্রবেশ ঘটায়।

ডেইলি মেইলের খবরে বলা হয়, এই গুজবের উৎপত্তি মূলত ২০১৭ সালের জুলাইয়ে। তখনও অনেক মানুষ ভেবেছিলেন মি. বিন চরিত্রে অভিনয় করা কৌতুকাভিনেতা রোয়ান অ্যাটকিনসন বুঝি সত্যি সত্যি মারা গেছেন। ওই ভুয়া ভিডিওতে দাবি করা হয়, তিনি গাড়ি দুর্ঘটনায় মারা গেছেন।

গুজব-প্রতিরোধকারী ওয়েবসাইট গ্রোপস বহুবারই জানিয়েছে, এটি সঠিক খবর নয়। অনলাইন প্রতারকরা প্রায়ই এই ধরণের গুজব ছড়িয়ে মানুষের ডিভাইসে ক্ষতিকর সফটওয়্যার বা ভাইরাস ঢুকানোর চেষ্টা করে। এসবের মূল উদ্দেশ্য থাকে ব্যবহারকারীর ব্যক্তিগত ও আর্থিক তথ্য হাতিয়ে নেওয়া।

ফেসবুক মন্তব্য
Share.