খেলাধুলা

বিশ্বকাপে যাদেরকে হারানোর দরকার বাংলাদেশের :আশরাফুল

এবারের বিশ্বাকাপে সব দল নয়টি করে ম্যাচ খেলার পর সেরা চার দলকে নিয়ে হবে সেমিফাইনাল পর্ব। আর এ বিশ্বকাপে ন্যুনতম সেমিফাইনাল খেলার লক্ষ্য নিয়েই দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল।

চূড়ান্ত লক্ষ্য শিরোপা জয় হলেও প্রাথমিকভাবে সেরা চারে নিজেদের স্থান নিশ্চিত করতে চায় মাশরাফি বিন মর্তুজার দল। সে লক্ষ্যে ৯ ম্যাচের মধ্যে অন্তত ৫টিতে জয় পেতেই হবে টাইগারদের।

আপাতদৃষ্টিতে কাজটি বেশ কঠিন, তবে অসম্ভব নয়। সাম্প্রতিক সময় তথা ২০১৫ সালের বিশ্বকাপের পর আফগানিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এমনকি ভারতের বিপক্ষেও জয়ের সুখস্মৃতি রয়েছে বাংলাদেশের।

বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে কেবল অস্ট্রেলিয়াকেই নিকট অতীতে মাটিতে নামাতে পারেনি টাইগাররা। ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল জানিয়ে দিলেন কাদের হারানো সম্ভব বিশ্বকাপে।

গত শনিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের বিসিবি লাউঞ্জে বসে বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনার ব্যাপারে বিস্তারিত কথা বলেন আশরাফুল। সেখানেই তিনি জানান সেমিফাইনাল খেলতে হলে নিউজিল্যান্ড কিংবা দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও দরকার পড়বে জয়।

তবে কাজটা সহজ হবে না বলেই মনে করেন সাবেক এ অধিনায়ক। আশরাফুলের ভাষ্যে, ‘বিশ্বকাপে যদি সেমিফাইনাল খেলতে হয় তাহলে সবাই আমরা ধরে নিচ্ছি যে শ্রীলঙ্কা, আফগানিস্তান, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজকে হারাতেই হবে।’

তিনি বলেন, ‘এরপর নিউজিল্যান্ড এবং সাউথ আফ্রিকা থেকে একটা টিমের বিপক্ষে হয়তো বা আমাদের জিততে হবে। সব গুলো টিমের সাথেই আমাদের জেতা সম্ভব। কিন্তু কন্ডিশন অনুযায়ী একটু টাফ হবে।’

আশরাফুল বলেন, ‘আমরা আগে ৩০০ করিনি। কিন্তু আমাদের সামর্থ্য আছে। তামিম, সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ অনেক অভিজ্ঞ। তামিম লাস্ট চ্যাম্পিয়ন্স ট্রফিতে অসাধারণ খেলেছে, মুশফিকও দারুণ খেলেছে। লাস্ট বিশ্বকাপে মাহমুদুল্লাহ অসাধারণ খেলেছে। এদের সঙ্গে লিটন, সাব্বির, সৌম্য ওরাও আসছে। যে ধরনের উইকেট থাকবে, আমার মনে হয় ৩০০ করা সম্ভব। প্রতি ম্যাচেই সম্ভব, তবে কিছু দলের সাথে কঠিন হবে। তবে বেশিরভাগ টিমের সাথে সম্ভব।’

এ বিভাগের আরো খবর

Close