অর্থ-বাণিজ্য

বাজারে নকল বা কৃত্রিম ডিম নেই : বিএফএসএ সভাপতি

তদন্ত ও গবেষণা করে দেখেছি, শাকসবজি ও ফলমূলে ফরমালিন মেশানোর কোনো সুযোগ নেই। বাজারে নকল বা কৃত্রিম ডিম এবং তরমুজের মধ্যে ক্ষতিকর রং মেশানোর খবরটিও সঠিক না। এসব খবরের বাস্তব কোনো ভিত্তি নেই। বললেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক।
শনিবার রাজধানীর মতিঝিলে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) কার্যালয়ে ‘বাংলাদেশ ফুড সেফটি কনফারেন্স-২০১৭’ (বাংলাদেশ নিরাপদ খাদ্য সম্মেলন) বিষয়ে বিস্তারিত জানাতে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
বিএফএসএর চেয়ারম্যান বলেন, আপেলে ফরমালিন দেয়ার কোনো সুযোগ নেই। এখন দেখা যাচ্ছে, ফলমূল পচে না। আসলে নতুন অনেক প্রযুক্তি বের হয়েছে। আপেলে প্যারাফিন ওয়াক্সের প্রলেপ (কোটিং) দেয়া হচ্ছে। এটি মৌমাছি থেকে আসে, যা খাওয়ার যোগ্য। এ প্রলেপ দেয়ার কারণ হচ্ছে, যাতে করে আপেলের জলীয় বাষ্প শুকিয়ে যেতে না পারে।

আপেলে ২৩ পিপিএম প্রাকৃতিক ফরমালিন আছে। আমের মধ্যেও প্রাকৃতিক ফরমালিন থাকে। কিছুদিন আগে যে যন্ত্র ব্যবহার করে আমসহ বিভিন্ন ফলমূলের ফরমালিন পরীক্ষা করা হয়েছে সেটি ভুল ছিল।
তিনি বলেন, প্রায় অভিযোগ আসে, বাজারে নকল বা কৃত্রিম ডিম পাওয়া যাচ্ছে এবং তরমুজের মধ্যে ক্ষতিকর রং মেশানো হচ্ছে। তবে আমরা তদন্ত করে দেখেছি, এসবের বাস্তব কোনো ভিত্তি নেই।

সম্মেলন আয়োজক কমিটির সচিব নকিব খান বলেন, প্রথমবারের মতো বাংলাদেশ ফুড সেফটি কনফারেন্স আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। যাতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশেষজ্ঞ, দেশের শিল্পোদ্যোক্তা, বিশেষজ্ঞ, শিক্ষক ও নিয়ন্ত্রক সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আসছে বুধ ও বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে নিরাপদ খাদ্য সম্মেলনটি অনুষ্ঠিত হবে। ফরেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই), মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) সম্মিলিতভাবে দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে।

আরো দেখুন
Close
Close